খালেদা কেন হাওরে যাননি: কাদের

প্রধানমন্ত্রীর হাওর পরিদর্শন নিয়ে মির্জা ফখরুলের প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এখনকার কর্মকাণ্ড ও দুর্গত এলাকা পরিদর্শনে না যাওয়া নিয়ে পাল্টা প্রশ্ন তুলেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 01:26 PM
Updated : 28 April 2017, 01:39 PM

তিনি বলেন, “তার (ফখরুল) দল কীভাবে রেসপন্স করেছে? প্রধানমন্ত্রীর কাজ আছে, একটা সময় বাঁচিয়ে ওখানে যেতে হবে। সেটা তিনি করছেন। বেগম খালেদা জিয়া বিরোধী দলে আছেন। তার কিসের কাজ? তিনি কেন যাননি?”

গত মাসের শেষ দিকে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে অকাল বন্যায় দেশের হাওরাঞ্চলের ছয় জেলায় দুই লাখ হেক্টরের বেশি জমির ফসল নষ্ট হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে আট লাখ পরিবার।

ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তার পাশাপাশি কৃষি ঋণ পরিশোধ এক বছরের জন্য স্থগিত করেছে সরকার। আগামী রোববার সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও আগে কেন হাওরাঞ্চল পরিদর্শন করেননি-এই প্রশ্ন শুক্রবার সকালে তোলেন বিএনপি মহাসচিব।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় ছেলে শেখ জামালের ৬৩তম জন্মবার্ষিকীতে বনানীতে তার কবরে শ্রদ্ধা নিবেদন শেষে মির্জা ফখরুলের কথার জবাব দেন কাদের।

তিনি বলেন, “আমি প্রশ্ন রাখতে চাই, আপনাদের নেত্রী কেন আগে গেলেন না। শেখ হাসিনা যখন বিরোধী দলে ছিলেন, এইসব দুর্যোগে সবার আগে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করেছেন।

 “এখন তিনি সরকার প্রধান হিসেবে আছেন। সেখানে যাওয়ার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ তিনি ওখানে কতটা দায়িত্বশীলতা দেখিয়েছেন।”

বন্যা কবলিতদের সহায়তায় মন্ত্রী, এমপি ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা হাওর এলাকায় দিনরাত কাজ করে যাচ্ছে বলে দাবি করেন ওবায়দুল কাদের।

সরকারের এই মন্ত্রী বলেন, অতিবৃষ্টির কারণে এবারের বন্যা দেখা দিয়েছে। ভবিষ্যতে হাওর অঞ্চলে এমন দুর্যোগ ঠেকাতে সরকার দ্রুত পদক্ষেপ নিচ্ছে।

“এমন ঘটনার যেন পুনরাবৃত্তি আর না ঘটে, সেজন্য আমাদের শেখ হাসিনা সরকার সক্রিয়ভাবে কাজ করছেন। এই ঘটনার পুনরাবৃত্তি আর না ঘটে সেজন্য বিজ্ঞানসম্মত ও পরিকল্পিত ব্যবস্থা করছে সরকার।”

এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী সদস্য গোলাম রাব্বানী চিনু ও আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

শেখ জামাল ১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বাবা-মা ও পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হন তিনি।

শেখ জামালের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের দলীয় নেতা-কর্মীদের নিয়ে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।