‘নির্বাচনে ধর্মীয় গোষ্ঠী ব্যবহারের নীতিহীন প্রবণতায় সরকার’

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ‘ধর্মীয় গোষ্ঠীগুলোকে ব্যবহার’ করার নীতিহীন প্রবণতা সরকারের মধ্যে দেখা দিয়েছে বলে মনে করছে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 12:56 PM
Updated : 7 May 2017, 03:39 PM

শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় দলের কার্যালয়ে এক সভায় এ অভিযোগ করা হয়।

সভায় নির্বাচন কেন্দ্রিক এ ধরনের তৎপরতাকে ‘আত্মঘাতী’ আখ্যায়িত করে তা থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় বলে দলটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, “সরকারের মধ্যে আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ধর্মীয় গোষ্ঠীগুলোকে ব্যবহার ও তোয়াজ করার নীতিহীন বিপজ্জনক প্রবণতা দেখা দিয়েছে। নির্বাচন আসলেই ধর্ম ও ধর্মীয় অনুভূতি ব্যবহার করার এসব সুবিধাবাদী তৎপরতার সাথে বাস্তবে ধর্ম ও ধার্মিকতার কোনো সম্পর্ক নেই।

“ধর্মীয় অনুভূতিকে ব্যবহার করার এসব অপকৌশল ও অপরাজনীতি সমাজে কেবল সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদী চিন্তা-চেতনার জমিনকে আরো বাড়িয়ে দেয়। সরকার ও সরকারি দলের এসব অপকৌশল ও অপরাজনীতির সাথে প্রকৃত প্রস্তাবে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনার কোনো সম্পর্ক নেই।”

সম্প্রতি কওমি মাদ্রাসার সনদের স্নাতকোত্তর স্বীকৃতি এবং হেফাজতে ইসলামের দাবি মেনে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণের পক্ষে অবস্থান নেওয়া ইসলামী দলগুলোর সঙ্গে আওয়ামী লীগের ভোটের আপস হিসেবে দেখছে তার মিত্র দলগুলোরই অনেক নেতা।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের বিপরীতে দাঁড়িয়ে ২০১৩ সালে মতিঝিলে তাণ্ডব চালানো হেফাজতকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে রাজধানী ছাড়া করা হলেও সাম্প্রতিক সময়ে তাদের দাবি পক্ষে গিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাফাই গাইছেন এই বলে যে, বাংলাদেশের রাজনৈতিক সামাজিক ‘বাস্তবতা বিবেচনা করে’ এবং জনগণের অনুভূতি ও আবেগের সঙ্গে সঙ্গতি রেখে তারা ‘বাস্তবমুখী’ সিদ্ধান্ত নিচ্ছেন।

তবে এসব ঘটনায় বিপ্লবী ওয়ার্কাস পার্টির পক্ষ থেকে উদ্বেগ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের গত কয়েক মাসের তৎপরতা সমাজে সাম্প্রদায়িক বিভাজনকে আরো বাড়িয়ে তুলছে। এটা আওয়ামী লীগের আদর্শিক ও রাজনৈতিক পরাজয়।

সভায় বিপ্লবী ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় নেত্রী বহ্নিশিখা জামালীর সভাপতিত্বে অন্যদের মধ্যে পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সদস্য আকবর খান, আবু হাসান টিপু, আনছার আলী, মুকলেছুর রহমান এবং রাশিদা বেগম বক্তব্য রাখেন।