বিএনপির ত্রাণ কমিটিকে হাওরে যেতে বাধার অভিযোগ

প্রধানমন্ত্রীর সফরের অজুহাত তুলে হাওর এলাকায় দলের ত্রাণ কমিটিকে যেতে দিচ্ছে না বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 01:47 PM
Updated : 27 April 2017, 01:47 PM

বৃহস্পতিবার বিকালে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

তিনি বলেন, “উনার (প্রধানমন্ত্রী) সফর হচ্ছে রোববারে, আমাদের ত্রাণ টিম যাবে শুক্রবারে। প্রধানমন্ত্রীর সফরের অজুহাত তুলে দলের ত্রাণ টিমকে সেখানে যেতে স্থানীয় প্রশাসন বাধা দিচ্ছেন। ক্ষুধাকেও তারা (সরকার) রাজনৈতিকভাবে ক্যাশ (পুঁজি) করার চেষ্টা করছে।

“জরুরি পরিস্থিতিতে উপদ্রুত মানুষের কাছে ত্রাণ পৌঁছানো এই মুহূর্তে সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ। এখানে কোনো অজুহাত তুলে সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ বা সংগঠনের ত্রাণ তৎপরতায় বাঁধা প্রদান করা একদলীয় দুঃশাসনের বর্ধিত প্রকাশ।”

পাহাড়ি ঢলে অকাল বন্যায় দেশের হাওরাঞ্চলে ব্যাপক ফসলহানির মধ্যে রোববার সুনামগঞ্জের দুর্গত হাওর এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ ও মৌলভীবাজার- এই চার জেলার হাওরাঞ্চলের ধানসহ অধিকাংশ মৌসুমী ফসল পানির নিচে তলিয়ে নষ্ট হওয়ায় সেখানে খাদ্য সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কাও রয়েছে।

এসব দুর্গত এলাকায় ত্রাণ বিতরণ নিয়ে দলীয়করণ করা হচ্ছে বলেও অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী।

“মহাদুযোর্গময় পরিস্থিতিতে হাওর প্রকল্পের মহাপরিচালকসহ নয়জন কর্মকর্তা বর্তমানে বিদেশে রয়েছেন। মানুষের অসহায় অবস্থাকে নিয়ে সরকার যে উপহাস ও তাচ্ছিল্য করছেন, সেটি আজ সকলের কাছে স্পষ্ট। অর্ধকোটি মানুষ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে গেলেও সরকার প্রধানের ভাবখানা এমন যে, দেশে কিছুই হয় নাই।”

সম্প্রতি বিএনপি হাওর এলাকায় দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করতে আবদুল্লাহ আল নোমানকে আহ্বায়ক ও হাজী আমিনুর রশীদকে সদস্যসচিব করে জাতীয় ত্রাণ কমিটি গঠন করে। এই ত্রাণ কমিটি ইতোমধ্যে সেখানে কাজ শুরু করেছে স্থানীয়ভাবে।

নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন থেকে হাওর এলাকায় দুর্গত মানুষের জন্য ‘অপর্যাপ্ত’ ত্রাণ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করে বিএনপি নেতা রিজভী।

তিনি বলেন, “হাওর অঞ্চলে হাজার হাজার নিরন্ন মানুষ মানুষের কাছে সরকারের ত্রাণ সহায়তা পৌঁছায়নি। ভোর থেকে খোলা বাজারে চাল ও আটার জন্য হাজার হাজার নিরন্ন মানুষ লাইনে দাঁড়ালেও দুইশ জনের বেশি তা কিনতে পারছে না, ক্ষুধার্ত মানুষজন নিরাশ হয়ে খালি হাতে নিজ গৃহে প্রত্যাবর্তন করছেন।”

পাহাড়ি ঢলে অকাল বন্যায় আক্রান্ত হাওর অঞ্চলকে বিএনপির পক্ষ থেকে দুর্গত এলাকা ঘোষণার দাবির পাশাপাশি দেশের সব বেসরকারি সংস্থা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ বিত্তবানদেরকেও দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান এই বিএনপি নেতা।

মাছের মড়কের উদ্বেগ প্রকাশ করে রিজভী বলেন, “ক্ষমতাসীনদের মহাবিজ্ঞানীরা কেন হাওর অঞ্চলের ব্যাপক মড়কের কারণ ব্যাখ্যা করছেন না, তা নিয়েও জনমনে প্রশ্ন রয়েছে। পাহাড়ি ঢলে সংশ্লিষ্ট এলাকা বিপন্ন হওয়ার কারণ ‍মনুষ্য সৃষ্ট। ক্ষমতাসীনদের দুর্নীতির কারণে সেখানে মানুষের দুর্ভোগ ব্যাপকতা লাভ করেছে।”

দত ২০ এপ্রিল ফতুল্লা মডেল থানার এএসআই তারেকের নেতৃত্বে পুলিশ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকারের ভাগ্নে রাশিদুল রহমান রশোকে মারধর করে অভিযোগ করে ঘটনার নিন্দা জানানোর সঙ্গে সঙ্গে দোষী পুলিশ সদস্যের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তৈমুর আলম খন্দকার, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, তকদির হোসেন জসিম, আসাদুল হাবিব দুলু, মাহবুবুর রহমান নান্নু, শাহিন শওকত, আবুল কালাম আজাদ সিদ্দিকী এবং বাবুল আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।