ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

‘শিক্ষা ধ্বংসের সাম্প্রদায়িক দানবটাকে রুখবোই- স্লোগান নিয়ে ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 07:00 PM
Updated : 26 April 2017, 07:00 PM

দিনটি উপলক্ষে বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা বের করে বাম ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা। বিকালে সংগঠনের প্রাক্তনদের নিয়ে হয় পুনর্মিলনী।

দুপুরে শোভাযাত্রা শেষে সমাবেশে ছাত্র ইউনিয়ন সভাপতি জি এম জিলানী শুভ বলেন, শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও বাণিজ্যিকীকরণ বন্ধ করতে হবে। একইসঙ্গে গণমুখী, সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক ও অসাম্প্রদায়িক শিক্ষানীতি গ্রহণ ও বাস্তবায়নে সরকারকে উদ্যোগ নিতে হবে।

শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক পরিবেশ রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়ে সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, এই দাবিতে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে।

হাওর অঞ্চলের দুর্গত মানুষদের জন্য ত্রাণ কার্যক্রম পরিচালনা এবং দুর্গত এলাকার ক্ষতিগ্রস্ত মানুষদের দীর্ঘমেয়াদে রেশনিং কার্যক্রম চালু করার দাবি জানান তিনি।

“যে সকল কৃষক কৃষিঋণ নিয়েছে তা মওকুফ করে নতুনভাবে সরকারকে ঋণ দিতে হবে। পাশাপাশি সকল এনজিওর ক্ষুদ্রঋণ কার্যক্রম বন্ধ করতে হবে।”

লিটন বলেন, হাওর এলাকার শিক্ষার্থীরা যাতে পড়াশোনায় পিছিয়ে না পড়ে সেজন্য তাদের হাতে শিক্ষা উপকরণ দিতে হবে। সমাবেশে সাংগঠনিক সম্পাদক রমেন চক্রবর্তী টিপু, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাস, ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক জিএম রাব্বি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি রুহুল আমিন এবং ঢাকা জেলা সংসদের সাধারণ সম্পাদক কাজী রিতা বক্তব্য রাখেন।

বিকালে স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পুনর্মিলনীতে প্রাক্তন নেতা-কর্মীদের স্মৃতিচারণের পর সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিল।