বিএনপি বিজ্ঞানকেও ‘নষ্ট’ করছে: বিজ্ঞানমন্ত্রী

বৈজ্ঞানিক পরীক্ষার পরও হাওরে ইউরেনিয়াম দূষণের দাবি করে যাওয়ায় বিএনপির সমালোচনা করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 01:55 PM
Updated : 26 April 2017, 04:00 PM

বিএনপির ভূমিকায় ‍দুঃখ প্রকাশ করে তিনি বুধবার এক অনুষ্ঠানে কবিতার ছন্দে বলেছেন, “বিজ্ঞানে আজকাল ঢুকে গেছে রাজনীতি/ দুষ্টুরা বলে ভালো/ এটা নাকি তেজারতি।”

দেশের হাওরাঞ্চলে সম্প্রতি অকাল বন্যার পানি দূষণে হাঁস-মাছ মারা যাওয়ার পর বিএনপি দাবি তোলে, ইউরেনিয়াম দূষণই এই প্রাণিদের মৃত্যুর কারণ।

এরপর পরমাণু শক্তি কমিশনের গবেষক দল হাওরের পানি পরীক্ষা করে তেজষ্ক্রিয়তার দাবি নাকচের পর তাতে অনাস্থা জানিয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ভারত থেকে আসা ইউরেনিয়ামেই প্রাণিগুলো মারা গেছে।

বুধবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সুবর্ণজয়ন্তি অনুষ্ঠানে এই প্রসঙ্গ তুলে ইয়াফেজ ওসমান বলেন, “বাঙালির কাছে অসাধ্য বলে কিছু নেই, বাঙালি সব পারে।

“ইউরেনিয়ামের আশঙ্কা আসার পর পরমাণু শক্তি কমিশন থেকে দুটি প্রতিনিধি দল হাওরে পাঠানো হল। তাদের রিপোর্টে দেখা গেল, ধান পচে যাওয়ায় ও ব্যবহৃত সার পানিতে মিশে মাছ মারা গেছে। কিন্তু দেখা গেল আরেক রাজনৈতিক দল বলেই যাচ্ছে যে, সেখানে ইউরেনিয়াম পাওয়া গেছে।

“তারা বিজ্ঞানীদের কথাও মানছে না।”

ইয়াফেস ওসমান (ফাইল ফটো)

বিজ্ঞানমন্ত্রী বলেন, “আমাদের দুর্ভাগ্য, অনেকেই আমরা যারা রাজনীতি করি তারা কিন্তু বিজ্ঞানকেও রাজনীতির অংশ হিসেবে গ্রহণ করেছি। মানে বিজ্ঞানটাকেও নষ্ট করার জন্য আগাচ্ছি।”

বাংলাদেশে বিজ্ঞান চর্চা সঠিক পথে রয়েছে দাবি করে তিনি বলেন, “আজকাল অনেকেই বলে বাংলাদেশে নাকি বিজ্ঞান চর্চা কমে গেছে। বিজ্ঞান চর্চা যদি নাই হয়, তাহলে মৎস্য চাষে সারাবিশ্বে আমরা চতুর্থ স্থানে আসলাম কী করে?”

১৯৬৫ সালে যাত্রা শুরু করা বিজ্ঞান জাদুঘরকে আরও আধুনিক করতে সরকারের পরিকল্পনার কথাও জানান মন্ত্রী।

সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশব্যাপী ৬৪টি জেলায় দুই ধাপে ৬ মাসব্যাপী নানা কর্মসূচির আয়োজনের পর জাদুঘর মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে বিজ্ঞান জাদুঘর।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব আনোয়ার হোসেন, পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. নঈম চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের প্রতিষ্ঠাতা প্রধান কর্মকর্তা ড. এনামুল হক, জাদুঘরের সাবেক পরিচালক ড. মোবারক আলী আখন্দ।

পরে মন্ত্রী ইয়াফেস ওসমান উদ্ভাবনী প্রদর্শন এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করেন।