হাওরে দূষণের তদন্তে অনাস্থা বিএনপির

সুনামগঞ্জে হাওরের পানি পরীক্ষা করে তেজষ্ক্রিয় দূষণের বিষয়টি পরমাণু শক্তি কমিশন নাকচ করলেও তাতে অনাস্থা জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 12:13 PM
Updated : 24 April 2017, 12:26 PM

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সীমান্ত এলাকায় দূষণের জন্য ভারতকে দায়ী করে বলেছেন, সরকার জেনেও এই ‘অন্যায়কে’ প্রশ্রয় দিচ্ছে।

সম্প্রতি অসময়ে ঢলে তলিয়ে যায় সিলেট অঞ্চলের বিভিন্ন হাওর। হাওরে মাছ ও হাঁসের মরে ভেসে থাকার খবর আসার পর ইউরেনিয়াম দূষণের সন্দেহের কথাও আসে।

এর পরিপ্রেক্ষিতে পরমাণু শক্তি কমিশনের একটি দল সুনামগঞ্জের হাওরের পানি পরীক্ষা করে রোববার জানায়, সেখানে ইউরেনিয়াম দূষণের কোনো প্রমাণ তারা পাননি। পানিতে  তেজষ্ক্রিয়তার মাত্রাও স্বাভাবিকের চেয়ে কম।

তার একদিন বাদে সোমবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী আনবিক শক্তি কমিশনের তদন্ত নিয়ে প্রশ্ন তোলেন।

তিনি বলেন, “হাওর অঞ্চলে অকাল বন্যার পানির সাথে উজানের ইউরোনিয়াম খনির বর্জ্য ভেসে আসার ফলে জলজ প্রাণীর মড়ক ধরেছে। গণমাধ্যমসহ ফেইসবুকে এই বিষয়টি এসেছে। সরকার যে তদন্ত করেছে, তাতে সেখাকার পানি পরীক্ষা ছাড়াই বলা হচ্ছে যে কোনো তেজষ্ক্রিয়তা নেই।”

তদন্তে অনাস্থা জানিয়ে বিএনপি নেতা বলেন, “এই সরকারের কোনো তদন্তই জনগণ বিশ্বাস করে না। পার্শ্ববর্তী দেশের সরকার বাংলাদেশের বর্তমান সরকারের এতই অকৃত্রিম বন্ধু যে বাংলাদেশের প্রতি ভারতের যে কোনো অন্যায়কে এরা অন্যায় বলে মনে করে না।”

পরমাণু শক্তি কমিশনের পরীক্ষার পরও কীসের ভিত্তিতে তেজষ্ক্রিয়তার কথা বলছেন- সাংবাদিকদের এই প্রশ্নে রিজভী বলেন, “যেভাবে জলজ প্রাণী মারা যাচ্ছে। বন্যার পানিতে মানুষ ক্ষতিগ্রস্ত হয়, ফসলাদির ক্ষয়ক্ষতি হয়, কিন্তু জলজ প্রাণী মারা যায়, এটা কখনও শুনিনি।

“বিষয়টি পত্র-পত্রিকায় এসেছে, ভারতের ফেইসবুকে এসেছে। আমরা গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে বলছি।”

সুনামগঞ্জের হাওরে দূষণ পরীক্ষায় পরমাণু শক্তি কমিশনের কর্মকর্তা

হাওরের ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের উদ্যোগ নিয়েও প্রশ্ন তোলেন রিজভী।

“ধানক্ষেতগুলো নষ্ট হয়ে যাওয়ায় ফসলের মৌসুমে কৃষকের ধান গোলায় উঠবে না। এখানে সরকারের কোনো উদ্যোগ নেই।”

হাওরে ক্ষতিগ্রস্তদের মধ্যে অতিদরিদ্রদের ভিজিএফের মাধ্যমে খাদ্য সহায়তা এবং সাধারণ ক্ষতিগ্রস্তদের ১০ টাকা কেজি দরে খাদ্য শস্য সরবরাহের উদ্যোগ নেওয়ার কথা ইতোমধ্যে জানিয়েছেন ত্রাণ ‍ও পুনর্বাসনমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে সরকার সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার মন্ত্রিসভার বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরে ত্রাণ ও পুনর্বাসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে তৎপর হতে নির্দেশ দিয়েছেন।

রিজভী হাওরে দুর্গতির সঙ্গে বিরোধীদলীয় নেতাদের গ্রেপ্তার-হয়রানির সম্পর্কও দেখছেন।

“হাওর এলাকায় সরকারের ব্যর্থতা ঢাকতে বিএনপির নেতা-কর্মীদের উপর আইনশৃঙ্খলা বাহিনীকে লেলিয়ে দেওয়া হয়েছে,” বলেন তিনি।