এই সরকারের অধীনেই নির্বাচনে আসবে বিএনপি: তোফায়েল

বর্তমান সরকারের অধীনেই ২০১৯ সালের নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দল অংশ নেবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 12:24 PM
Updated : 22 April 2017, 12:24 PM

শনিবার জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন বলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মহিউদ্দিন আহমেদ স্মৃতি পরিষদ আয়োজিত আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন আহমেদের ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই স্মরণসভা হয়।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি। একাদশ সংসদ নির্বাচনেও তারা অন্তর্বর্তীকালীন সহায়ক সরকার চাইছে।

তোফায়েল বলেন, “২০১৯ সালের নির্ধারিত সময়ে বর্তমান সরকারের অধীনেই সাধারণ নির্বাচনে বিএনপিসহ দেশের সকল রাজনৈতিক দল অংশ গ্রহণ করবে বলে আমি বিশ্বাস করি। শেখ হাসিনা নির্বাচনকালীন সরকারের প্রধানমন্ত্রী থাকবেন।

“এর বাইরে কিছু চিন্তা করার সুযোগ নেই। সে সময় সরকার নির্বাচন কমিশনকে চাহিদা মোতাবেক সবধরনের প্রয়োজনীয় সহযোগিতা করবে। আমি মনে করি প্রতিটি দল আগামী সাধারণ নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করছে।”

বাণিজ্যমন্ত্রী বলেন, ১৯৭১ সালের পরাজিত শক্তিকে বিএনপি রাজনীতিতে প্রতিষ্ঠিত করেছে। স্বাধীনতা বিরোধীদের মন্ত্রী বানিয়ে সাম্প্রদায়িক শক্তির জন্ম দিয়েছিল। বাংলাদেশ গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্র। এ দেশে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই।

তোফায়েল আহমেদ বলেন, মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধুর বিশ্বস্ত ও খুব কাছের বন্ধু ছিলেন। সকল গণতান্ত্রিক আন্দোলনে মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন। মত ও পথের ভিন্নতা থাকলেও তিনি সকলের ঘনিষ্ঠ ও বড় মাপের নেতা ছিলেন। তিনি অভিজাত পরিবারে জন্ম নিলেও বঙ্গবন্ধুর মত গরীব ও দুঃখী মানুষের নেতা ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য মো. আক্তারুজ্জামানের সভাপতিত্বে স্মরণ সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাংবাদিক আবেদ খান, জাতীয় পার্টির (মঞ্জু) মহাসচিব শেখ শহিদুল ইসলাম, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল।