‘ভয়েস অব কালুরঘাট’র মোড়ক উন্মোচন খালেদার

একাত্তরের ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে তৎকালীন সেনা কর্মকর্তা জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের ওপর লেখা ‘ভয়েস অব কালুরঘাট’ নামের একটি প্রকাশনার মোড়ক উন্মোচন করেছেন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 05:25 PM
Updated : 15 April 2017, 05:25 PM

খালেদার ‍গুলশানের কার্যালয়ে শনিবার রাতে এই মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়। ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা এই প্রকাশনা বের করেছে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিয়ে যান। তৎকালীন সীমান্তরক্ষী বাহিনী ইপিআরের বেতারে তার এই ঘোষণা প্রচারিত হয়।

পরদিন ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে এই ঘোষণাপত্র পাঠ করেন সে সময় মেজর পদমর্যাদার সেনা কর্মকর্তা জিয়াউর রহমান। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে অন্যতম সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেন তিনি।

অনুষ্ঠানে ছাত্র দলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান, বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেহেদী তালুকদার ও আবুল বাশারসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, যুব দল সভাপতি সাইফুল ইসলাম নিরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু প্রমুখ ছিলেন।