কুমিল্লায় ইসি ‘সিরিয়াস’, মনে করছে বিএনপি

কুমিল্লা সিটি করপোরেশন ভোট সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের নেওয়া পদক্ষেপে আস্থা রাখতে চায় বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 12:38 PM
Updated : 29 March 2017, 12:38 PM

দলটি মনে করছে, বর্তমান কমিশন আইন শৃঙ্খলা রক্ষায় বেশ তৎপর। পাশাপাশি ভোটের দিন কমিশনের দেওয়া প্রতিশ্রুতিও সঠিকভাবে পালন করা হবে।

বিএনপির একটি প্রতিনিধি দল ভোটের আগেরদিন বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করে প্রভাবশালী একজন মন্ত্রীর বিরুদ্ধে নালিশ করেছে। সেই সঙ্গে প্রিজাইডিং কর্মকর্তাদের ভয়ভীতি দেখানো হচ্ছে এমন অভিযোগ ও ভোটের দিনের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার দাবি জানিয়েছে।

স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপির তিন সদস্যের প্রতিনিধি দল বুধবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সিইসির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

পরে সাংবাদিকদের নজরুল ইসলাম খান বলেন, “আমাদের মনে হয়েছে আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় ইসি খুব সিরিয়াস। সুষ্ঠু ভোটের জন্য সব ধরনের ব্যবস্থা নেবেন বলেছেন সিইসি। কমিশন এ পর‌্যন্ত যেসব কথা বলেছে তার সঠিক বাস্তবায়ন হলে আমরা মনে করি ভোট সুষ্ঠু হবে।”

নির্বাচন কমিশনের নতুন ভবন

কিন্তু ক্ষমতাসীন দলের কিছু বক্তব্য সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কার কারণ হয়েছে বলে জানান নজরুল ইসলাম খান।

“ক্ষমতাসীন দলের কিছু লোক বলছে-এটা তাদের ইজ্জতের ব্যাপার। ভোট চুরি করে জেতা তো বেইজ্জতের ব্যাপার। সুষ্ঠু ভোট হলে জেতাও গৌরবের, তেমনি হারাও গৌরবের। আমরা চাই সুষ্ঠু ভোটের জন্য কমিশন সব ব্যবস্থা নেবে। কমিশনের ওপর নির্ভর করতে চাই আমরা।”

কুমিল্লায় ভোটের আগে মঙ্গলবার শেষবারের মত প্রচারে অংশ নেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। বৃহস্পতিবার ভোট হবে এই সিটি করপোরেশনে।

ভোটারদের আতঙ্ক কাটাতে সুষ্ঠু নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা বলেছেন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল।

মঙ্গলবার সন্ধ্যায় তিনি সর্বশেষ পরিস্থিতি ‘অত্যন্ত ভালো’ বলে জানান। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ পর্যাপ্ত আইন-শৃঙ্খলাবাহিনী মোতায়েন আছে।নির্বাচন ঘিরে আইন-শৃঙ্খলা বাহিনীর তিন হাজার ৯০০ সদস্য মোতায়েন রয়েছে বলে জানান রকিব উদ্দিন।

আওয়ামী লীগ ও বিএনপির পক্ষ থেকে যথাক্রমে ৩৭ ও ৪৩টি কেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ চিহ্নিত করে সোমবার নির্বাচন কমিশনে চিঠি দেওয়ার কথা গণমাধ্যমে এলেও রিটার্নিং কর্মকর্তা বলেছেন কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই।

আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগও মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত পাননি বলে জানান তিনি।

সিইসির সঙ্গে আলোচনার বিষয়ে বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, “কুমিল্লার একজন প্রভাবশালী মন্ত্রীর নেতৃত্বে বিশেষ করে সিটি করপোরেশনের দক্ষিণভাগে ভোট চুরি, কারচুপির নীলনকশা করা হয়েছে বলে জেনেছি। বিষয়টি সিইসিকে অবহিত করে তা প্রতিরোধের জন্য বলেছি।”

সিইসি বিএনপি দাবির বিষয়ে সব ধরনের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

গত কয়েকদিন বিএনপির পক্ষ থেকে কুমিল্লা সিটি নির্বাচন এলাকা ঘুরে এসে সার্বিক পরিস্থিতি সিইসির কাছে তুলে ধরা হয়েছে বলে জানান নজরুল ইসলাম খান।

“আমরা কোনো ফেভার চাই না; সুষ্ঠু নির্বাচন চাই।ইতোমধ্যে সিইসি কুমিল্লায় গিয়ে বলেছেন-এখান থেকেই গণতন্ত্রের নবযাত্রা হবে। সিইসিকে আমরা বলেছি- আপনি যেকথা বলেছেন তা বাস্তবায়ন করবেন,” বলেন তিনি।

নজরুল জানান, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে চেষ্টার কোনো ত্রুটি করবেন না বলে আশ্বস্ত করেছেন সিইসি।

৩০ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর‌্যন্ত কুমিল্লায় ভোট চলবে। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জেএসডি ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন মেয়র পদে। আর সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে দুই শতাধিক প্রার্থী রয়েছেন।