সুপ্রিম কোর্ট বারের কর্তৃত্ব হারাল সরকারসমর্থকরা

মাঝখানে এক বছর আওয়ামীপন্থিদের কাছে সংখ্যাগরিষ্ঠতা হারালেও আবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কর্তৃত্ব ফিরে পেয়েছে বিএনপি-জামায়াত সমর্থকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 04:49 AM
Updated : 24 March 2017, 06:36 AM

বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। আর বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন পঞ্চমবারের মত সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

এ দুটি শীর্ষ পদসহ সমিতির ১৪টি পদের আটটিতেই বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল বা নীল প্যানেলের প্রার্থীরা জয় পেয়েছেন।

আর আওয়ামী লীগ সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ বা সাদা প্যানেল পেয়েছে একটি সহসভাপতি, একটি সহসম্পাদক ও কোষাধ্যক্ষসহ মোট ছয়টি পদ।

আগামী এক বছর এই নতুন কার্যনির্বাহী কমিটিই দেশের শীর্ষ আদালতের আইনজীবী সমিতির নেতৃত্ব দেবে।   

বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ভোটগ্রহণের পর নির্বাচন পরিচালনা উপ-কমিটির সমন্বয়ক এ ওয়াই মশিউজ্জামান শুক্রবার সকালে ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, সমিতির ৫ হাজার ৮১ জন সদস্যের মধ্যে ৩ হাজার ৯২৮ জন দুই দিনে ভোট দিয়েছেন। অর্থাৎ ভোট পড়েছে ৭৭ শতাংশের বেশি। 

সমিতির নির্বাচন কমিশন এবার আনুষ্ঠানিকভাবে প্যানেলভিত্তিক নির্বাচনের বিধান রহিত করলেও বরাবরের মতই আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে সীমাবদ্ধ ছিল প্রতিদ্বন্দ্বিতা।শীর্ষ দুটি পদেই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

নতুন সভাপতি জয়নুল আবেদীন জয় পেয়েছেন মাত্র ৩৩ ভোটের ব্যবধানে। তার পাওয়া ১ হাজার ৯২৮ ভোটের বিপরীতে সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের আইন সম্পাদক আবদুল মতিন খসরু পেয়েছেন ১ হাজার ৮৯৫ ভোট।

সম্পাদক পদে বিজয়ী মাহবুব উদ্দিন খোকন তার প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুর চেয়ে ৭০ ভোট বেশি পেয়েছেন।  খোকনের ১ হাজার ৯১৬ ভোটের বিপরীকে বুদু পেয়েছেন ১ হাজার ৮৪৬ ভোট ।

বিএনপি-জামায়াত সমর্থক প্যানেল থেকে উম্মে কুলসুম বেগম রেখা সহ সভাপতি এবং শামীমা সুলতানা দিপ্তী সহ সম্পাদক নির্বাচিত হয়েছেন। 

এ প্যানেল থেকে সদস্য নির্বাচিত হয়েছেন, আয়েশা আক্তার, মৌসুমি আক্তার, মুহাম্মদ হাসিবুর রহমান ও শেখ তাহসিন আলী।

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থক প্যানেল থেকে মো. অজিউল্লাহ সহ-সভাপতি, রফিকুল ইসলাম হিরু কোষাধ্যক্ষ এবং মো. শফিকুল ইসলাম সহ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

এছাড়া এ বি এম নূরে আলম উজ্জ্বল, কুমার দেবুল দে ও মো. হাবিবুর রহমান হাবিব জয় পেয়েছেন সদস্য পদে।

নির্বাচন সংক্রান্ত কমিটির আহ্বায়ক আইনজীবী অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামান বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুই দিনে উৎসবমূখর পরিবেশে মোট ৫ হাজার ৮১ ভোটারের মধ্যে ৩ হাজার ৯২৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা থেকে ভোট গণনা শুরু হয় চলে শেষ রাত পর্যন্ত।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্য পদে এবারের এই নির্বাচনে এবার মোট ৩১ জন প্রতিদন্দ্বিতা করেন।

প্রধান দুটি প্যানেলের বাইরে সভাপতি পদে প্রার্থী হয়েছিলেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে লড়েন অশোক কুমার ঘোষ ও মো. আবু এহিয়া দুলাল।

গত বছর সভাপতিসহ আটটি পদে জয়ী হয়ে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ দীর্ঘদিন পর সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব পেয়েছিল। তার আগে টানা পাঁচ বছর এ সংগঠনের কর্তৃত্ব ছিল বিএনপি-জামায়াতপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের হাতে।