গণহত্যা দিবসে মিরপুরের বধ্যভূমিতে সমাবেশ করবে ১৪ দল

একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞে নিহতদের স্মরণে ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ হিসেবে জাতীয় সংসদে প্রস্তাব পাসের পর প্রথমবারের মতো দিবসটি পালনে মিরপুরের বধ্যভূমিতে সমাবেশ করতে যাচ্ছে চৌদ্দ দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 01:22 PM
Updated : 21 March 2017, 01:22 PM

ওইদিন বেলা ১১টায় মিরপুরের ১০ নম্বরের বধ্যভূমিতে এ সমাবেশ করা হবে বলে মঙ্গলবার চৌদ্দ দলের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসে জানান জোটটির মুখপাত্র মোহাম্মদ নাসিম।

বিকালে ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ওই বৈঠক হয়।

নাসিম বলেন, “২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা হয়েছে। আন্তর্জাতিকভাবেও দিবসটি পালনের জন্য ইতোমধ্যে জাতিসংঘে প্রস্তাব পাঠানো হয়েছে।

“চৌদ্দ দল আগামী ২৫ মার্চ বেলা ১১টায় মিরপুরের বধ্যভূমিতে জল্লাদখানা নামক স্থানের পাশে সমাবেশ করবে। আর ৩০ মার্চ যশোরে ‘চুক নগর’ সমাবেশ করা হবে।”

দেশের বিভিন্ন স্থানে জঙ্গিবাদের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলা হবে জানিয়ে নাসিম বলেন, “সারা দেশে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা সফল অভিযান করেছে। এর জন্য তাদের ধন্যবাদ জানাই। এপ্রিল মাসে চৌদ্দ দলের নেতৃত্বে জেলায় জেলায় সমাবেশ করে সচেতনতা বৃদ্ধি করা হবে।”

জঙ্গি নিয়ে বিএনপির নেতারা উসকানিমূলক বক্তব্য দিচ্ছে দাবি করে আওয়ামী লীগের এই সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, “বিএনপির উসকানিমূলক বক্তব্যের কারণে জঙ্গিরা উৎসাহিত হচ্ছে। তাদের এই উসকানিমূলক বক্তব্য দুঃখজনক। জঙ্গি নিয়ে বিএনপি নেতারা এমন বক্তব্য দিচ্ছে, যা দেখে মনে হচ্ছে জঙ্গিদের জন্য তাদের ‘দরদ উতলিয়ে পড়ছে’।”

প্রধানমন্ত্রীর আসছে ভারত সফর নিয়ে বিএনপি নেতাদের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে নাসিম বলেন, “তাদের এ ধরনের বক্তব্যের উত্তর দিচে ইচ্ছে করে না। তাই দেব না।”

ভারতে প্রধানমন্ত্রীর সফরের বিষয়ে তিনি বলেন, “অতীতের মত প্রধানমন্ত্রীর এবারের সফরেও দুই দেশের অমীমাংসিত বিষয়গুলো সমাধান হবে বলে আমরা আশা করছি। ভারত-বাংলাদেশের সাথে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা আরও দৃঢ হবে।”

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্বে ১৪ দলের একটি দল যাবে যাবে বলেও জানান নাসিম।

এর আগে দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে ১৪ দলের বৈঠকে অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, চৌদ্দ দলীয় জোটের নেতা শরিফ নুরুল আম্বিয়া, নাজমুল হক প্রধান, মাঈন উদ্দিন খান বাদল, শিরিন আখতার, এসকে শিকদার, ওয়াজেদুল ইসলাম খান, এমএ আউয়াল, শাহাদাত হোসেন উপস্থিত ছিলেন।