অন্য দেশে জঙ্গি দমন যেভাবে, বাংলাদেশও সেভাবে: কামরুল

জঙ্গি দমন অভিযানে নিহতের ঘটনা নিয়ে বিএনপির সন্দেহ প্রকাশের প্রেক্ষাপটে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, এই ধরনের ঘটনায় পাশ্চাত্যে যেভাবে কাজ করে আইনশৃঙ্খলা বাহিনী, বাংলাদেশেও তা ঘটছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 04:54 PM
Updated : 19 March 2017, 04:54 PM

রোববার জাতীয় প্রেস ক্লাবে সেক্টর কমান্ডারস ফোরাম আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

কামরুল বলেন, “পৃথিবীর বিভিন্ন দেশে যেভাবে জঙ্গি নির্মূল করা হয়, বাংলাদেশও একই পন্থা অবলম্বন করছে।

“পশ্চিমা দেশের মতো, ফ্রান্সের মার্কেটে ট্রাক উঠিয়ে...  বা বোস্টনের র্যা লিতে যখন হামলা হয়, তখন যে পদ্ধতিতে সেখানে জঙ্গিদের উপর পুলিশি অভিযান চালানো হয়, বাংলাদেশেরও একই পদ্ধতিতে জঙ্গি নির্মূল করা হচ্ছে।”

বিএনপির সমালোচনা করে কামরুল বলেন, “অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বা ওই সমস্ত তথাকথিত মানবাধিকার সংগঠনগুলো বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে বলে যে ভাষায় কথা বলে, ঠিক একই ভাষায় বিএনপি নেত্রীও কথা বলেন।”

জঙ্গি নির্মূলে যে ঐক্যের আহ্বান বিএনপি জানাচ্ছে, তা নাকচ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, “গণঐক্য অলরেডি আছে, একমাত্র বিএনপি-জামায়াত ছাড়া টোটাল গণঐক্য সৃষ্টি হয়েছে।”

‘গণহত্যা ১৯৭১ : ইতিহাস ও দায়বদ্ধতা’ শিরোনামের এই আলোচনা অনুষ্ঠানে কামরুল জানান, ২৫ মার্চ গণহত্যা দিবসের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি আদায়ে সরকার উদ্যোগ নেবে।

সেক্টর কামান্ডার কে এম সফিউল্লাহর সভাপতিত্বে এই অনুষ্ঠানে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতারও বক্তব্য রাখেন।

২৫ মার্চ গণহত্যা দিবস পালনে গত ১১ মার্চ জাতীয় সংসদে পাস হওয়া প্রস্তাবটি উত্থাপনকারী শিরীন আখতার বলেন, “আমার দুটো প্রস্তাব ছিল। একটি হল গণহত্যা দিবস পালন করা হোক। একই সঙ্গে প্রস্তাব ছিল ২৫ গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি যেন আদায় করতে পারি, এর জন্য সব চেষ্টা ও উদ্যোগ গ্রহণ করা হোক।”

সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব হারুন হাবীব অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত কামাল উদ্দিন, সাবেক রাষ্ট্রদূত রাজিউল হাসান, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্ট্রি মফিদুল হক, ফোরামের নারী কমিটির সভাপতি লায়লা হাসান প্রমুখ।