আপিলে সাজা হলে কী করবেন: মওদুদকে কামরুল

ফৌজদারি মামলায় বিচারিক আদালতে খালেদা জিয়ার শাস্তি হওয়ার পর তা আপিলেও বহাল থাকলে বিএনপি কী করবে, তা মওদুদ আহমেদের কাছে জানতে চেয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 04:21 PM
Updated : 15 March 2017, 04:21 PM

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজা দিয়ে সরকার খালেদা জিয়াকে নির্বাচনে অযোগ্য করার পাঁয়তারা কষছে বলে বিএনপি অভিযোগ করে আসছে।

তবে এনিয়ে শঙ্কিত না হতে দলের নেতা-কর্মীদের আশ্বস্ত করে মওদুদ সম্প্রতি বলেছিলেন, আপিল করে সাজা স্থগিত করে বিএনপি চেয়ারপারসন ভোটে অংশ নেবেন।

ব্যারিস্টার মওদুদের বক্তব্যের প্রতিক্রিয়ায় বুধবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে কৃষক লীগের এক আলোচনা সভায় আইনজীবী কামরুল বলেন, “মওদুদ সাহেব বলেছেন, খালেদা জিয়ার সাজা হলেও নির্বাচনে অংশ নিতে পারবেন। তিন বছরের সাজা হলে নাকি জামিনে মুক্ত হয়ে জোটের নেতৃত্ব দিবেন।

“আগাম কথা বলতে চাই না। মওদুদ সাহেবের কাছে আমার প্রশ্ন- আদালতের রায় তো আরও বেশিও হতে পারে। যাই হোক, খালেদা জিয়ার সাজা যদি আপিলে বহাল থাকে তখন কী করবেন? সেটা কিন্তু বলেন নি?”

বিএনপি এখন নীরব হলেও ভেতরে ভেতরে ষড়যন্ত্র করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন আওয়ামী লীগ নেতা কামরুল।

তিনি বলেন, “বিএনপি ভেঙে টুকরো টুকরো হবে, এটা চাই না। আমরা ভঙ্গুর বিএনপি দেখতে চাই না। আমরা শক্তিশালী বিএনপির সাথে প্রতিযোগিতা করতে চাই।

“তবে বিএনপির কর্মকাণ্ড থেকে আমাদের সতর্ক থাকতে হবে। তারা ভেতরে ভেতরে নির্বাচনকে কেন্দ্র করে কোনো ষড়যন্ত্র করছে কি না, সেটা আমাদের খেয়াল রাখতে হবে।”

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক বিএনপির উদ্দেশে বলেন, “আবার নির্বাচন বয়কট করলে আপনারা আবার জনবিচ্ছিন্ন হয়ে যাবেন। আমরা আশা করি, বিএনপি আর এই ভুল করবে না।”

১৫ মার্চ ‘কৃষক হত্যা দিবস’র এই আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীও বক্তব্য রাখেন।

তিনি বলেন, “দেশের কৃষককে ভালো রাখতে হলে এদেশের জনগণের জন্য আওয়ামী লীগ সরকারকে বারবার ক্ষমতায় রাখুন।”

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে এই সভায় সংগঠনের সাধারণ সম্পাদক সামসুল হক রেজাও বক্তব্য রাখেন।