চীনা সাবমেরিনে ভারতের সঙ্গে হাসিনার মান-অভিমান: গয়েশ্বর

চীন থেকে সাবমেরিন কেনা নিয়ে শেখ হাসিনার সঙ্গে প্রতিবেশী ভারতের ‘মান-অভিমান’ চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 01:13 PM
Updated : 12 March 2017, 01:18 PM

রোববার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, “শেখ হাসিনা চীন থেকে সাবমেরিন কিনেছেন, চুক্তি করেছেন। ভারতও জানতে চেয়েছে, এই সাবমেরিন আপনি কার বিরুদ্ধে ব্যবহার করবেন? সেই কারণে আজকে তাদের (ভারত) সাথে আপনাদের হয়ত মান-অভিমান চলছে। অর্থাৎ তার অর্থ এই না যে, আপনাকে তারা রিজেক্ট করছে, আপনাকে বিশ্বাস করে না।

‘‘আপনাদের মধ্যে খুব আন্তরিক সম্পর্ক আছে, সেই সম্পর্ক ভাঙার নয়।’’

রোববার চট্টগ্রামে নৌ ঘাঁটি ঈশা খাঁয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম দুটি সাবমেরিন ‘বানৌজা নবযাত্রা’ ও ‘বানৌজা জয়যাত্রা’র কমিশনিং ফরমান হস্তান্তর করেন।

চীনে তৈরি ০৩৫ জি টাইপ অ্যাটাক সাবমেরিক বানৌজা ‘নবযাত্রা’ও বানৌজা ‘জয়যাত্রা’ দৈর্ঘ্যে ৭৬ মিটার, প্রস্থে ৭ দশমিক ৬ মিটার। টর্পেডো ও মাইনে সজ্জিত সাবমেরিন দুটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৭ নটিক্যাল মাইল এবং ডিসপ্লেসমেন্ট এক হাজার ৬০৯ টন।

চীনের দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে গত বছরের ১৪ নভেম্বর এক অনুষ্ঠানে বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে সাবমেরিন দুটি হস্তান্তর করেন চীনের রিয়ার অ্যাডমিরাল লিউ জি ঝু।

বাংলাদেশ ও চীনের নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের যৌথ তত্ত্বাবধানে প্রশিক্ষণ ও ‘সি ট্রায়াল’ শেষে গত ২২ ডিসেম্বর সাবমেরিন দুটি চট্টগ্রামে আসে।

পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ন্যাপপের উদ্যোগে রাজনীতিবিদ মশিউর রহমান যাদু মিয়ার ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক বক্তব্যের জবাবে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “হাসিনা বলেছেন, খালেদা জিয়া নাকী ‘র’ এর এজেন্ট। ‘র’ ও আমেরিকার মধ্যে সম্পর্কের মধ্য দিয়ে তিনি ২০০১ সালে ক্ষমতা এসেছেন। হাসিনা আপনি ভালোই বলেছেন, ‘আমার মতো একজন সচেতন মানুষ এই কথায় হাসলাম।’ তখন রাস্তা যারা থাকে, তারা বেশি বেশি করে হাসে। এটা বিশ্বাসযোগ্য কথা নয়।

আমরা বলতে চাই, বিএনপির রাজনীতিটা জিয়াউর রহমান, বিদেশে বন্ধু আছে, প্রভু নয়। আর আপনার (শেখ হাসিনা) রাজনীতিটা বিদেশে প্রভু আছে, বন্ধু নয়।”

ভারত সফরকালে দেশের স্বার্থবিরোধী কিছু না করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বানও জানিয়েছেন গয়েশ্বর।

ন্যাপের সভাপতি জেবেল রহমান গানির সভাপতিত্বে আলোচনা সভায় কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এনডিপির খোন্দকার গোলাম মূর্তজা, জাতীয় পার্টির সৈয়দ এহসানুল হুদা, বিএনপির খায়রুল কবির খোকন, এলডিপির শাহাদাত হোসেন সেলিম, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, কেন্দ্রীয়ে নেতা গোলাম সারওয়ার খান ও কাজী ফারুক হোসেন বক্তব্য দেন।