‘সন্ত্রাসী প্রতিক্রিয়া’ দিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী: রিজভী

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের সমালোচনার মধ্যে বিদ্যুতের দামও বাড়ানোর কথা বলায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সমালোচনা করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 12:48 PM
Updated : 25 Feb 2017, 01:14 PM

শনিবার দুপুরে রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “গ্যাসের মূল্য বৃদ্ধিতে দলমত নির্বিশেষ সবাই সোচ্চার হয়েছে, অর্থনীতিবিদ থেকে শুরু করে রাজনীতিবিদ প্রত্যেকেই কথা বলছেন। বড় বড় অর্থনীতিবিদরা বলছেন, গ্যাসের দাম বাড়ালে মধ্য ও নিম্ন আয়ের মানুষ কষ্ট পাবে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনা তাদের জন্য কঠিন হয়ে পড়বে।

“এই যে প্রতিবাদ হচ্ছে, এর প্রতিক্রিয়ায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলছেন, এখন বিদ্যুতের দামও বাড়ানো হবে। এটা একটা সন্ত্রাসী প্রতিক্রিয়া। একজন মন্ত্রী এরকম প্রতিক্রিয়া দিতে পারেন না। ফ্যাসিস্ট সরকারের বিদ্যুৎ প্রতিমন্ত্রীর এই বক্তব্য দাম্ভিকতার বহির্প্রকাশ।”

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত ২৩ ফেব্রুয়ারি বিভিন্ন খাতে গ্যাসের দাম মার্চ ও জুনে দুই ধাপে গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। কিন্তু তাতে আবাসিক গ্রাহকদের রান্নায় ব্যিবহৃত গ্যা স ও বাণিজ্য্ক সংযোগে দাম বেড়েছে ৫০ শতাংশ।

এ নিয়ে প্রশ্ন তুলে দাম বাড়ানোর সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যেতে পারে বলে ইতোমধ্যে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ সমিতির (ক্যাব)। আর ব্যবসায়ী নেতারা বলছেন, গ্যাসের দাম বাড়ায় উৎপাদন খরচ বেড়ে রপ্তানি খাতও চ্যালেঞ্জে পড়তে পারে।

এর মধ্যে শুক্রবার ঢাকায় এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুতের দামও বাড়াতে চান বলে জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি বলেন, “গ্যাসের প্রাইসটা বৃদ্ধি পেয়েছে। বিদ্যুতের দামও আমরা অ্যাডজাস্ট করতে চাই।”

সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে ২০ দলীয় জোটের অন্যতম শরিক লেবার পার্টি আয়োজিত ‘পিলখানা ট্র্যাজেডি: সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা’ শীর্ষক আলোচনা সভায় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর একথার সমালোচনা করেন বিএনপি নেতা রিজভী।

‘জনগণের সরকার হলে’ এভাবে গ্যাসের দাম বাড়াত না মন্তব্য তিনি বলেন, “একটা গণভিত্তিক সরকার, একটা একাউনটেবল সরকার, জনসমর্থনের সরকার এটা করতে না, তারা জনগণের দিকে খেয়াল রাখত।

“কিন্তু ফ্যাসিস্ট সরকার হলে কিসের সরকার? যারা জনগণের হিসাব দেয় না, তারাই এটা করতে পারে।”

দেশের পরিস্থিতি প্রসঙ্গে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী বলেন, “এখন পরিস্থিতি হচ্ছে- কারো বাঁচার কোনো অধিকার নেই, দাম বাড়লে- প্রতিবাদ করতে পারবেন না।

“প্রতিবাদ করলে হুমকি আসবে। নির্লজ্জ্বের মতো অপবাদ দেবে, ইচ্ছামতো অপপ্রচার করবে, হুমকি দিতে থাকবে।”