‘সন্ত্রাসী’ ছাপ মুছতে বিএনপিকে আমূল বদলাতে হবে: আ. লীগ

প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিকে নিয়ে কানাডার আদালতের মন্তব‌্য নিজেদের এত দিনের বক্তব‌্যের সঠিকতা হিসেবে দেখাচ্ছে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 11:35 AM
Updated : 23 Feb 2017, 11:57 AM

‘সন্ত্রাসী দলের’ ছাপ মুছে ফেলতে হলে খালেদা জিয়া নেতৃত্বাধীন দলটির আমূল পরিবর্তন প্রয়োজন বলেও মনে করছে ক্ষমতাসীন দলটি।

কানাডার আদালতের এক রায়ে বিএনপিকে সন্ত্রাসী দল আখ‌্যায়িত করা নিয়ে বাংলাদেশের গণমাধ‌্যমে সংবাদ আসার পর বৃহস্পতিবার আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে প্রতিক্রিয়া জানানো হয়।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, “বিএনপি যে রাজনৈতিক চরিত্র হারিয়ে একটি সন্ত্রাসী সংগঠনে রূপ নিয়েছে, তা আমরা দীর্ঘদিন ধরে বলে আসছিলাম। এই রায়ের মাধ্যমে তা প্রমাণিত হল।”

স্বেচ্ছাসেবক দলের এক কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করে কানাডার ফেডারেল কোর্ট ওই রায়ে বলেছে, বিএনপি সন্ত্রাসে ছিল, আছে বা ভবিষ্যতেও থাকতে পারে- এমন ধারণা করার যৌক্তিক কারণ আছে।  

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে বিএনপির লাগাতার হরতাল-অবরোধে সহিংসতা ও সন্ত্রাস নিয়ে কানাডার ফেডারেল কোর্টের এই পর্যবেক্ষণ আসে।

হাছান মাহমুদ বলেন, “বিএনপি যে সহিংস ঘটনা ঘটিয়েছিল, তা বন্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা প্রয়োজন; যাতে ভবিষ্যতে রাজনীতির নামে সহিংস ঘটনার পুনরাবৃত্তি না হয়।”

বিএনপির গায়ে যে ছাপ লেগেছে, তা থেকে বেরিয়ে আসতে বিএনপিতে নেতৃত্ব পরিবর্তন প্রয়োজন বলে মন্তব‌্য করেন হাছান।

“এ রায়ের পর বিএনপির রাজনীতিতে ও নেতৃত্বে আমূল পরিবর্তন আনা প্রয়োজন।”

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি, রফিকুল ইসলাম ও রেমন্ড আরেং উপস্থিত ছিলেন।

এদিকে কানাডার আদালতের এই রায়কে ইতোমধ্যে আওয়ামী লীগের ‘চক্রান্ত’ বলে দাবি করেছে বিএনপি।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, নির্বাচনের আগে জনগণের মধ্যে ‘ধোঁয়াশা’ সৃষ্টি করতে এসব ‘নাটক সাজাচ্ছে’ ক্ষমতাসীনরা।