কানাডার রায়ে আ. লীগের চক্রান্ত: বিএনপি

কানাডার একটি আদালতের রায়ে বিএনপিকে ‘সন্ত্রাসী দল’ বলে যে পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তার পেছনে বাংলাদেশের ক্ষমতাসীনদের চক্রান্ত দেখছেন রুহুল কবির রিজভী।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 10:02 AM
Updated : 23 Feb 2017, 04:02 PM

বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেছেন, নির্বাচনের আগে জনগণের মধ্যে ‘ধোঁয়াশা’ সৃষ্টি করতে এসব ‘নাটক সাজাচ্ছে’ ক্ষমতাসীনরা।

কানাডার আদালতের ওই রায় নিয়ে বাংলাদেশের সংবাদমাধ‌্যমে প্রতিবেদন প্রকাশের পরদিন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির এই প্রতিক্রিয়া আসে।

তিনি বলেন, “রায় পড়ে যতটুকু বুঝেছি, এটা সম্পূর্ণ চক্রান্তমূলক নাটকের অংশ। আমরা মনে করি, এটি বর্তমান সরকারের একটি উদ্দেশ্যপ্রণোদিত বিষয়, তারা একটি নাটক সাজিয়েছে এবং ওই নাটকটায় ওইভাবে তারা তথ্য-প্রমাণ দিয়েছে।”

বিএনপি এই রায়ের বিষয়ে কী করবে, কানাডার উচ্চ আদালতে যাবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, “সেটা আমরা নেতৃবৃন্দের সাথে আলোচনা করে বলতে পারব। এখন যেটা তাৎক্ষণিক জেনেছি, তার প্রতিক্রিয়া জানালাম।”

হরতাল-অবরোধে সহিংসতা ও সন্ত্রাসের সঙ্গে বিএনপির সংশ্লিষ্টতার কারণে দলটির এক কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন কানাডার অভিবাসন দপ্তর খারিজ করে দিলে তিনি ফেডারেল আদালতে যান। ফেডারেল আদালতও গত জানুয়ারিতে তার আবেদন খারিজ করে দেয়, যার পূর্ণাঙ্গ রায় সম্প্রতি প্রকাশিত হয়।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, বিএনপি সন্ত্রাসে ছিল, আছে বা ভবিষ্যতেও থাকতে পারে- এমন ধারণা করার যৌক্তিক কারণ আছে।   

বাংলাদেশের রাজনীতিতে বড় দুই দলের বৈরিতার ইতিহাস, হরতালের মত রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতা, সরকারের লক্ষ্য অর্জন কঠিন করে তুলতে অর্থনৈতিক ক্ষতির কৌশল হিসেবে হরতালের ব্যবহার এবং তাতে বিএনপির সংশ্লিষ্টতার বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন ও ইন্টারনেটের উন্মুক্ত তথ্য তুলে ধরে এই পর্যবেক্ষণ দেয় কানাডার ফেডারেল আদালত। 

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে ২০১৫ সালের শুরু থেকে বিএনপির ডাকে টানা তিন মাসের হরতাল-অবরোধে ব্যাপক সহিংসতায় দেড় শতাধিক মানুষের মৃত্য হয়।

রায়ের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসে রিজভী বলেন, “সরকার প্রভাবিত মিডিয়ায় গতকাল (বুধবার) আমরা যেভাবে সংবাদটি দেখেছি, কানাডার যে অনলাইনে এসেছে আমরা সেটাও দেখেছি, সেটা শওগাত আলী সাগর, ছাত্রলীগের ভাইস প্রেসিডেন্ট ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তারা কানাডায় বসে বিএনপির বিরুদ্ধে অপপ্রচার ও নানা ধরনের চক্রান্তের জাল তৈরি করছেন, একটা পরিকল্পনা তৈরি করছেন- এটা স্পষ্ট।”

কানাডার আদালত ২৫ জানুয়ারি ওই রায় দিলেও এতদিন পরে কেন তা নিয়ে খবর হচ্ছে- সেই প্রশ্ন তোলেন বিএনপি নেতা রিজভী।

“হঠাৎ করে কালকে আমরা এর প্রচার দেখতে পেলাম, বিশেষ করে ক্ষমতাসীনদের প্রচারিত মিডিয়ায় এটা প্রচার করার ধুম পড়ে গেছে।”

রায়ের একটি অংশের বক্তব্য তুলে ধরে রিজভী বলেন, “বিরোধী দলের একজন ছেলে স্বেচ্ছাসেবক দলের কর্মীর কথা বলা হচ্ছে, সে তার আবেদনে কি বিএনপির বিরুদ্ধে বলবে? সে তো বলবে আমি বাংলাদেশে একটা প্রতিকূলতার মধ্যে আছি, হয়রানি হচ্ছে, মামলা হচ্ছে, টর্চার হতে পারে, এক্সট্রা জুডিশিয়াল কিলিংয়ের শিকার হতে পারে- এসব কথা আবেদনে বলবে। সে বিএনপির বিরুদ্ধে বলবে কেন?

“এজন‌্যই মনে হচ্ছে, এটা একটা সাজানো নাটকের বিষয়। যেটা কানাডায় উপস্থাপন করেছেন, ইমিগ্রেশন বিভাগকে এভাবে ভুল তথ্য তারা দিয়েছেন, বানানো নাটকের ভুল তথ্য দিয়েছেন এবং সেটা তারা কোর্টে নিয়ে গেছেন।”

বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “রায়ে বিচারক বলেন, আবেদনকারীর বক্তব্যকে আমলে নিয়ে ইমিগ্রেশনের কর্মকর্তা বাংলাদেশের রাজনীতিকে সহিংস ঘটনা হিসেবে অবহিত করেন। বলেন, বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগ উভয়ে জনগণ ও সরকারকে প্রভাবিত করার জন্য বিভিন্ন সময়ে সহিংস কর্মকাণ্ড পরিচালনা করছে।

“এই যে ইমিগ্রেশন কর্মকর্তার তথ্যের ভিত্তিতে, অর্থাৎ বিএনপি সন্ত্রাসী কিনা, তারা সন্ত্রাসী কর্মকাণ্ড করেছেন, এটার জন্য প্রসিকিউশনের বিপক্ষে যে ডিফেন্স ল’ ইয়ার, তাদের কোনো যুক্তি-তর্ক এখানে দেখছি না। আমরা রায়ের সূচনা যতটুকু পড়েছি, আরও বিস্তারিত জেনে পরে বলব।”

‘আওয়ামী লীগ একধাপ এগিয়ে’

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ সংবাদ সম্মেলনে বলেন, “কানাডার যে বিষয়টি উপস্থাপন করা হয়েছে, সেখানকার প্রসিকিউশন বিএনপি ও আওয়ামী লীগ উভয় দলকে সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছে। সুতরাং শুধু শুধু বিএনপিকে দোষারোপ করার মানে হয় না।”

সাবেক এই সেনা কর্মকর্তার যুক্তি, বিএনপি যদি সন্ত্রাসী দল হয়, তাহলে রায় অনুযায়ী আওয়ামী লীগও সন্ত্রাসীদের দল।

“আমি বলতে চাই, আওয়ামী লীগ এক ধাপ এগিয়ে আছে, আমাদের আগে আছে।”

অন‌্যদের মধ‌্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আবদুল আউয়াল খান, মুনির হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

দলের যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার আসন না পেয়ে বিরক্তি প্রকাশ করে সংবাদ সম্মেলন থেকে উঠে যান।

শওগাত আলী সাগরের বক্তব‌্য

ঢাকায় সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর অভিযোগ অস্বীকার করে শওগাত আলী সাগর বলেছেন, যা ঘটেছে কেবল তারই তথ্য ‘নির্মোহভাবে উপস্থাপন’ করেছেন তিনি।

“কানাডার ফেডারেল কোর্টের রায়ের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আমরা আমাদের পেশাদারিত্ব বজায় রেখেই করেছি।”

ছাত্রলীগের সঙ্গে সংশ্লিষ্টতা নিয়ে রিজভীর বক্তব‌্যের জবাবে সাগর বলেন, “আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি ছিলাম বলে তিনি বলেছেন। সেটি সত্য নয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আমি ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলাম এবং শাহ আমানত হলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় সাংবাদিকতা শুরুর সঙ্গে সঙ্গে দলীয় রাজনীতির সঙ্গে আমার সম্পর্কের অবসান ঘটে।”

বিএনপির জ‌্যেষ্ঠ যুগ্ম মহাসচিবের ওই বক্তব্য ‘দুঃখজনক’ মন্তব‌্য করে প্রবাসী এ সাংবাদিক বলেন, “ঢাকায় মূলধারার সংবাদপত্রে দীর্ঘদিন কাজ করার সময়ও সাংবাদিক ইউনিয়নের কোনো অংশের সাথে আমি সম্পৃক্ত হইনি কেবলমাত্র তারা রাজনৈতিক পরিচয়ে বিভাজিত বলে। সত্যনিষ্ঠ সংবাদ পরিবেশনার কারণে কোনো মিডিয়া বা মিডিয়াকর্মীকে দলীয় তকমা দেওয়ার প্রবণতা দুঃখজনক।”