শেখ হাসিনাকে নিয়ে গবেষণায় ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন সরকারদলীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 03:36 PM
Updated : 22 Feb 2017, 03:36 PM

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বতর্মান উন্নয়নচিত্রে বিশ্ববাসীর আগ্রহের বিষয়টি তুলে ধরে বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনার সময় এই দাবি তোলেন তিনি।

আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক বলেন, “আন্তর্জাতিক বিশ্বের কাছ থেকে শেখ হাসিনা ২৭টি ক্যাটাগরিতে সুনাম নিয়ে এসেছেন। আন্তর্জাতিক প্রতিটি ফোরামে তিনি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন।

“তাকে নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে গবেষণা হচ্ছে। বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নামে রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হলে বিদেশিরা সেখানে গিয়ে শেখ হাসিনাকে জানতে পারবে। তাকে নিয়ে তারা গবেষণা করতে পারবে।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ হাসিনা এই নিয়ে তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি দলীয় সভানেত্রীর পদে আছেন তিন যুগ ধরে।

বর্তমানে ৭০ বছর বয়সী হাসিনা পঁচাত্তরের ট্রাজেডিতে বাবাসহ পরিবারের প্রায় সব সদস‌্যকে হারিয়ে নানা ঘাত-প্রতিঘাতের মধ‌্যে রাজনীতিতে সক্রিয় রয়েছেন।

সংসদে আলোচনায় খালিদ মাহমুদ বিএনপিকে ‘সন্ত্রাসী দল’ আখ্যায়িত করে বলেন, “কেবল জাতীয়ভাবে নয়, আজকে আন্তর্জাতিকভাবে প্রমাণিত হয়েছে বিএনপি একটি সন্ত্রাসী ও সাম্প্রদায়িক দল।

“গত ২৫ জানুয়ারি কানাডার ফেডারেল কোর্ট বলেছে বিএনপি একটি সন্ত্রাসী দল। গতকাল (২১ ফেব্রুয়ারি) ফেডারেল কোর্ট থেকে তা প্রকাশ করা হয়েছে।”

পদ্মা সেতু দুর্নীতির মামলা কানাডার আদালতে খারিজ হওয়া প্রসঙ্গে তিনি বলেন, “খালেদা জিয়া বলেছিলেন, তিনি ক্ষমতায় গেলে পদ্মা সেতুর দুর্নীতির বিচার করবেন। আজকে উনি কার বিচার করবেন? খালেদা জিয়ার বিচার এখন কে করবে?

“বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন ও আন্তর্জাতিক আদালত কেউ দুর্নীতির প্রমাণ দিতে পারেনি। আমরা এই ঘটনার মধ্য দিয়ে বীরের জাতি হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে ঘুরে দাঁড়িয়েছি।”