সরকার নিয়ে ফর্মুলা দিয়ে লাভ হবে না: নাসিম

নির্বাচনকালীন সরকার নিয়ে প্রস্তাব দিয়ে বিএনপির কোনো লাভ হবে না বলে  মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 02:40 PM
Updated : 19 Feb 2017, 02:46 PM

রোববার শাহবাগে এক অনুষ্ঠানে তিনি বলেন, “বিএনপি নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন নিয়ে ফরমুলার কথা বলেছে। ফরমুলা দিয়ে অহেতুক ধূম্রজাল সৃষ্টি করে কোনো লাভ হবে না।

“সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর ক্ষমতা বলে নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন হবে। সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।” 

আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না অভিযোগ করে দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি এখন আগামী জাতীয় নির্বাচনের সময় ‘সহায়ক সরকার’র কথা বলছে।

‘শিগগিরই’ এই প্রস্তাব দেওয়া হবে জানিয়ে শনিবার ভোলায় দলীয় এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা নির্বাচন চান। তবে সেই নির্বাচন হতে হবে সব দলের অংশগ্রহণে।

“সেজন্য দরকার নির্বাচন কমিশনকে সঠিকভাবে পরিচালনা করতে পারে এমন একটি নির্বাচনকালীন সহায়ক সরকার। যে সরকার নিরপেক্ষ নির্বাচন পরিচালনা করতে কমিশনকে সহায়তা করবে।”

তবে তাদের প্রস্তাবে কোনো ফল আসবে না মন্তব্য করে বিএনপির উদ্দেশ্যে মোহাম্মদ নাসিম বলেন, “অতীতের ভুল সংশোধন করে নির্বাচনে আসুন। ভুল সংশোধন করা লজ্জার কিছু না।”

তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জনকে বিএনপির ‘রাজনৈতিক ভুল’ হিসেবে দাবি করে আসছে ওই নির্বাচনের মাধ্যমে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

শাহবাগের পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে গণআজাদী লীগের আলোচনা সভায় বক্তব্য দেন নাসিম।

নতুন নির্বাচন কমিশনের প্রশংসা করে তিনি বলেন, “গতকাল যে নির্বাচন (রাঙ্গামাটির বাঘাইছড়ি পৌরসভা) হয়েছে, তা ছোট হলেও সকল দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। প্রথম পরীক্ষায় এ নির্বাচন কমিশন উত্তীর্ণ হয়েছে।”

'ভাষা আন্দোলন থেকে আজকের বাংলাদেশ' শিরোনামের এই আলোচনা সভায় গণআজাদী লীগের সভাপতি এসকে সিকদারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দলের প্রধান উপদেষ্টা সৈয়দ শামসুল আলম তর্কবাগী।