খালেদা বাদ পড়লেও ভোটে আসবে বিএনপি: তোফায়েল

আদালতে রায় হলে খালেদা জিয়া যদি নির্বাচনে অযোগ‌্যও হয়, তাহলেও বিএনপি আগামী সংসদ নির্বাচনে আসবে বলে মনে করছেন বাণিজ‌্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 11:24 AM
Updated : 16 Feb 2017, 11:24 AM

খালেদা জিয়াকে সাজা দিয়ে নির্বাচনে অংশ নেওয়ার পথ বন্ধ করা হলে ভোটও হবে না বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হুঁশিয়ারির প্রতিক্রিয়ায় এই অভিমত জানান তিনি।

দশম সংসদ নির্বাচন বর্জন করে ঠেকানোর ঘোষণা দিয়ে ব‌্যর্থ বিএনপি আগামী নির্বাচন আটকানোরও সামর্থ‌্য নেই বলে মনে করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস‌্য।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে চলমান মামলাগুলো নিয়ে দলটি বলছে, তাদের নেত্রীকে ভোটে অযোগ‌্য করার ষড়যন্ত্র চলছে। ফখরুল বুধবার এক আলোচনা সভায় বলেন, খালেদাকে জেলে নেওয়া হলে ভোটও হবে না।

বৃহস্পতিবার সচিবালয়ে ভারতের একটি বাণিজ‌্য প্রতিনিধি দলের বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে তোফায়েল বিএনপি মহাসচিবের ওই বক্তব‌্যের প্রতিক্রিয়া জানান।

খালেদার মামলার বিষয়ে মন্ত্রী বলেন, “বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির মামলা বিচারাধীন। কারও যদি ন্যূনতম দুই বছর সাজা হয়, তাহলে তিনি ৫ বছর নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। তবে তার সাজা হবে কি না, সেটা আমার পক্ষে বলা সম্ভব না। আইন কী বলে, বিচারে কী হবে-সেটা ভবিষ্যৎ বলতে পারে।”

খালেদা বিনা ভোট নিয়ে হুঁশিয়ারির বিষয়ে তিনি বলেন, “তারা (বিএনপি) একবার বলছে, সাজা হলে কী হবে-সেটা বলার সময় আসেনি। আবার বলছে, খালেদা জিয়ার সত্যিই সাজা হয়, নির্বাচন করবে না। এটা তাদের ব্যাপার। এ বিষয়ে কথা বলা আমার ঠিক হবে না।”

“বাংলাদেশে নির্বাচন বন্ধ করার ক্ষমতা যে বিএনপির নেই, সেটা ২০১৪ সালের ৫ জানুয়ারি তারা প্রমাণ করেছে।”

বিএনপি মহাসচিবকে নিয়ে তোফায়েল বলেন, “ফখরুল ইসলাম আলমগীর দলের মহাসচিব। তাকে অনেক কথা বলতে হয়। যা বিশ্বাস করে না, তাও বলতে হয়। যা বলে, তা নিজেই বিশ্বাস করে না।”

বিএনপি যাই বলুক না কেন, নির্বাচন এই সরকারের অধীনেই হবে বলে সাফ জানিয়ে দেন তিনি। সেইসঙ্গে তিনি মনে করেন, এই অবস্থায়ও বিএনপি ভোটে আসবে।

“তারা প্রথমে বলেছে, সার্চ কমিটি মানি না। পরে সেই সার্চ কমিটিতে তালিকা পাঠানোর মাধ্যমে সেটা মেনে নিয়েছে। এরপর বলেছে, প্রধান নির্বাচন কমিশনারকে মানি না। কিন্তু এই প্রধান নির্বাচন কমিশনারের অধীনেই ১৮টি জায়গায় স্থানীয় নির্বাচনে অংশ গ্রহণ করতে যাচ্ছে দলটি।”

“বক্তৃতায় অনেক কথা বলবে, কিন্তু আমার কোনো সন্দেহ নাই, ২০১৯ সালে এই সরকারের অধীনেই নির্বাচনে অংশগ্রহণ করবে,” বলেন তোফায়েল।