বরফরাজ‌্যে দুই বোন

পরিবারের সবাইকে হারিয়ে দুই বোন পেরিয়ে এসেছেন বহু পথ; দেশ থেকে বহু দূরে বরফের রাজ‌্যে বঙ্গবন্ধুর দুই কন‌্যা যেন ফিরে গেলেন কৈশোরের উচ্ছ্ল দিনগুলিতে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 06:53 PM
Updated : 20 Jan 2017, 06:53 PM

বাংলাদেশের প্রথম নির্বাচিত নেতা হিসেবে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সভায় যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইজারল্যান্ডের ডাভোসে যান গত ১৬ জানুয়ারি। শুক্রবার দেশের পথে রওনা হওয়ার আগে জুরিখ বিমানবন্দরের পথে বরফরাজ‌্যে তিনি ফ্রেমবন্দি হয়েছেন ছোট বোন শেখ রেহানার সঙ্গে।   

বিরল সেই মুহূর্তের কয়েকটি ছবি ফেইসবুকে শেয়ার করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তাদের সঙ্গে ছবিতে দেখা গেছে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীকেও।

 

শেখ হাসিনা পা রেখেছেন সত্তরে, আর রেহানার চলছে ৬২। একটি ছবিতে বাংলাদেশের সরকারপ্রধানকে দেখা যায় মুঠোভর্তি তুষার হাতে, এই বুঝি ঢেলে দিচ্ছেন ছোটবোনের মাথায়; দুজনের মুখেই উচ্ছ্বল হাসি।

ফেইসবুকে ছবি দিয়ে প্রতিমন্ত্রী পলক লিখেছেন, “ডব্লিউইএফ সম্মেলন সাফল‌্যের সঙ্গে শেষ করার পর, ডাভোস থেকে জুরিখ বিমানবন্দরে যাওয়ার পথে জাতির জনকের দুই কন‌্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাননীয় শেখ রেহানার সঙ্গে স্মরণীয় সময় কাটল আমার।”  

 

১৯৭৫ সালের ১৫ অগাস্ট দেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় দেশের বাইরে থাকায় বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। 

প্রায় পৌনে ছয় বছর নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা, হাল ধরেন আওয়ামী লীগের। এরপর দুই যুগে তার নেতৃত্বেই তিন দফায় সরকার গঠন করেছে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেওয়া দলটি।  

আশির দশক থেকেই পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে বসবাস করছেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। তার মেয়ে টিউলিপ সিদ্দিক এখন যুক্তরাজ‌্যের পার্লামেন্ট সদস‌্য।

বিদেশে থাকলেও বছরের গুরুত্বপূর্ণ দিনগুলোতে দেশে এসে বোনের পাশে থাকেন শেখ রেহানা। প্রধানমন্ত্রীও অনেক সময় দূরের সফরে যাওয়ার পথে লন্ডন যাত্রাবিরতি করেন। শেখ হাসিনা ইউরোপে গেলে সেখানে দেখা যায় রেহানাকেও। তবে পরিবারের সঙ্গে সরকারপ্রধানের একান্ত সময়ের এমন ছবি দেখার সুযোগ নিয়মিত ঘটে না।