জিয়ার জন্মদিনে খালেদার শ্রদ্ধা

জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তার স্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 10:25 AM
Updated : 19 Jan 2017, 10:40 AM

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় খালেদা জিয়া নেতা-কর্মীদের নিয়ে শেরেবাংলা নগরে জিয়ার কবরে যান।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবদুল মান্নান, আহমেদ আজম খান, এজেডএম জাহিদ হোসেন, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবুল খায়ের ভূঁইয়া, আবদুস সালাম, সিরাজউদ্দিন আহমেদ, রুহুল কবির রিজভী, ফজলুল হক মিলন, বিলকিস জাহান শিরিন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, হাবিবুল ইসলাম হাবিব, কায়সার কামাল, নাজিমউদ্দিন আলম, কামরুজ্জামান রতন এ সময় তার সঙ্গে ছিলেন।

অঙ্গসংগঠনের নেতাদের মধ্যে ছিলেন আফরোজা আব্বাস, কাজী আবুল বাশার, সাইফুল ইসলাম নীরব, সুলতান সালাহউদ্দিন টুকু, মোর্ত্তাজুল করীম বাদরু, এম এ মালেক ও রফিকুল ইসলাম মাহতাব। বিএনপির অঙ্গসংগঠনগুলোর পক্ষ থেকেও আলাদাভাবে জিয়ার কবরে ফুল দেওয়া হয়।

শ্রদ্ধা জানানোর পর নেতাকর্মীরা জিয়ার আত্মার শান্তি চেয়ে বিশেষ মোনাজাতে অংশ নেন।

বিএনপির জ্যেষ্ঠ নেতারা জানান, জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে দলের পক্ষ থেকে। বিএনপি ও অঙ্গসংগঠনগুলো আলোচনা সভা, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

বিএনপি সমর্থিত চিকিৎসক সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে ছয় ঘণ্টার ফ্রি মেডিকেল ক্যাম্প করে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ক্যাম্পে দরিদ্র রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ দেওয়া হয়।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগমারা গ্রামে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান, যিনি পরে মুক্তিযুদ্ধে একটি সেক্টরের কমান্ডার, বাংলাদেশের সেনা প্রধান, সামরিক আইন প্রশাসক ও রাষ্ট্রপ্রধান হন। তার তত্ত্বাবধানেই বিএনপি গঠিত হয়।

১৯৭৫ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত সময়ে জিয়ার সামরিক শাসনকে বৈধতা দেওয়া হয়েছিল সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে। ২০০৫ সালে হাই কোর্টের এক রায়ে ওই সংশোধনী অবৈধ হয়ে যায়।

আর ২০১০ সালে সংবিধানের সপ্তম সংশোধনী বাতিলের রায়ে হাই কোর্ট বলে, খন্দকার মোশতাক আহমেদ, আবু সা'দাত মোহাম্মদ সায়েম ও জিয়াউর রহমানের মতো এইচএম এরশাদও ছিলেন ‘অবৈধ ক্ষমতা দখলকারী’।