ওবায়দুল কাদেরের কথায় সন্দেহ রিজভীর

নতুন নির্বাচন কমিশন গঠন সরকারের ইচ্ছায় ঘটবে বলে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 04:48 PM
Updated : 15 Jan 2017, 04:48 PM

রাষ্ট্রপতি যে ইসি গঠন করবেন, তা আওয়ামী লীগ মেনে নেবে বলে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব‌্যে এই সন্দেহ তৈরি হয়েছে বলে জানান তিনি।

রিজভী রোববার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, জনগণ একটি শক্তিশালী নির্বাচন কমিশনের দাবি জানালেও ক্ষমতাসীনদের কথায় তার প্রতিধ্বনি নেই।

“তারা যদি রাষ্ট্রপতির কানে কানে বলে দেন- আপনি তো আমাদের দলের লোক, আমরা যেটা বলব, সেইভাবে করবেন- তাহলে এদেশে কখনোই শান্তি-স্বস্তি আসবে না। 

“তারা একতরফা নির্বাচনের যে অভিপ্রায়, যেমন ২০১৪ সালে ৫ জানুয়ারি যেভাবে নির্বাচন করেছেন, ওই নির্বাচনই করবেন- ক্ষমতাসীন দলের এই বক্তব্যের মধ্য দিয়ে সেই অভিপ্রায়টি ফুটে উঠেছে,” বলেন রিজভী।

নতুন ইসি গঠনে সংলাপ করছেন রাষ্ট্রপতি। বিএনপির সঙ্গেও তিনি আলোচনা করছেন এবং দলটির পক্ষ থেকে রাষ্ট্রপতির উপর আস্থার প্রকাশও ঘটেছে।

রিজভী বলেন, “তারা (ক্ষমতাসীন দল) যদি রাষ্ট্রপতিকে সুপরামর্শ দিয়ে থাকেন, তাহলে নিশ্চয়ই তিনি সবার কাছে গ্রহণযোগ্য একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করবেন।

“শুধু আওয়ামী লীগের কাছে গ্রহণযোগ্য হলে সেটা একতরফা কমিশন হবে। ওইরকম কমিশনের অধীনে নির্বাচন জনগণের কাছে প্রতারণার নির্বাচন হবে, ওই কমিশনকে জনগণ প্রত্যাখ‌্যান করবে।”

সরকারকে বিরোধী দলের সঙ্গে সংলাপের আহ্বান আবার জানান বিএনপি নেতা।

“আপনারা এরশাদের সময়ে সংলাপ করেছিলেন না? আইয়ুব খানের গোলটেবিলে গিয়ে সংলাপ করেছিলেন না? তাহলে সংলাপ করতে এত দ্বিধা কোথায়?”

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের বার্ষিক প্রতিবেদনে বাস্তব চিত্রের প্রতিফলন ঘটেছে বলে মনে করেন রিজভী।

“এইচআরডব্লিউর প্রতিবেদন বাংলাদেশের বাস্তব চিত্র তুলে ধরেছে বলে বিএনপি মনে করে। তবে প্রকৃত অবস্থা আরও ভয়ঙ্কর। বিরোধী দলের উপর যে নির্যাতন-নিপীড়ন চলছে, তা দেশ-বিদেশি বিভিন্ন সংস্থা বার বার তুলে ধরলেও বর্তমান স্বৈরশাসক তাদের জুলুম-নির্যাতন অব্যাহত রেখেছে।”

১৯ জানুয়ারি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে দুদিনের কেন্দ্রীয় কর্মসূচি সংবাদ সম্মেলনে ঘোষণা করেন রিজভী।

১৮ জানুয়ারি বিকালে মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে আলোচনা সভা এবং ১৯ জানুয়ারি সকাল ১০টায় জিয়ার কবরে ফুল দেবে বিএনপি। দিবসটি উপলক্ষে সহযোগী সংগঠনগুলো পোস্টার প্রকাশ, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা করবে আলাদাভাবে।

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাজী আসাদ, কবির মুরাদ, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, আবদুল আউয়াল খান, সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।