শান্তিপূর্ণ ভোটে নারায়ণগঞ্জে স্বস্তি

দলীয় প্রতীকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনের ভোট শান্তিপূর্ণভাবে শেষ হওয়ায় স্বস্তি প্রকাশ করেছে সব পক্ষ।  

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 10:26 AM
Updated : 22 Dec 2016, 02:42 PM

পৌনে পাঁচ লাখ ভোটারের এ নগরের ১৭৪ কেন্দ্রে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলার পর শুরু হয় গণনা।

কেন্দ্র থেকে পাঠানো ফলাফল নারায়ণগঞ্জ ক্লাবে রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রণ কক্ষে পৌঁছালে সেখান থেকে তা একীভূত আকারে ঘোষণা করা হবে।

তাতে আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভীই মেয়রের চেয়ারে থাকবেন; নাকি বিএনপির সাখাওয়াত হোসেন খান নগর ভবনে যাবেন – তা দেখার অপেক্ষায় আছে পুরো দেশ।

বেলা ১২টা পর্যন্ত ৩০ শতাংশ ভোট পড়ার গড় হিসাব ধরে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছেন, শেষ পর্যন্ত ভোটের হার ৬০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে তারা আশা করছেন।  

সাংবাদিকদের তিনি বলেন, “উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়েছে।”

দলীয় প্রতীকে এই নির্বাচন ঘিরে শুরুতে নানা শঙ্কার কথা শোনা যাচ্ছিল। ৭৯ শতাংশ ভোটকেন্দ্র চিহ্নিত করা হয়েছিল ঝুঁকিপূর্ণ হিসেবে। তবে বৃহস্পতিবার ভোটের দিন কোথাও কোনো গোলযোগ ঘটেনি বলে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন। 

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার বলেন, “শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়েছে। ভোট নিয়ে কেউ কোনো অভিযোগ করেনি। পর্যায়ক্রমে কেন্দ্রভিত্তিক ফল ঘোষণা করা হবে এবং জনরায় সবাই মেনে নেবেন বলে জানিয়েছেন।”

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ তার কমিশনের শেষ সিটি নির্বাচন ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে’ শেষ করতে পারার কৃতিত্ব দিয়েছেন সংশ্লিষ্ট সবাইকে।

“প্রার্থী এবং সমর্থকরা সহযোগিতা করেছিল। রাজনৈতিক দল, প্রার্থী ও সমর্থকরা সহযোগিতা করলে সহিংসতা ঘটার কোনো সম্ভাবনা থাকে না।”

দলীয় প্রতীকের এই নির্বাচনের পরিবেশ নিয়ে নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী সন্তোষ প্রকাশ করেছেন। বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান সুনির্দিষ্ট কোনো অভিযোগ না করে কেবল বলেছেন, প্রভাব বিস্তারের কারণে কেন্দ্রে ভোটার সংখ‌্যা কম বলে মনে হয়েছে তার।

ইউনিয়ন, উপজেলা ও পৌর ভোটে সহিংসতার পর নারায়ণগঞ্জের ভোট দেখে সন্তোষ প্রকাশ করেছেন পর্যবেক্ষকরাও।

নির্বাচন পর্যবেক্ষকদের একটি মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রুপের (ইডব্লিউজি) পরিচালক আব্দুল আলীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাম্প্রতিক খারাপ দৃষ্টান্তগুলো থেকে নারায়ণগঞ্জের এ নির্বাচন ভালো দৃষ্টান্তের রূপান্তর ঘটেছে। এটা একটা ইউ টার্ন; একটা ভালো দৃষ্টান্ত হয়ে থাকবে। যার ইতিবাচক প্রভাব সবখানে পড়বে।”

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২০১৬

>> ভোট বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

>> ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। ১৭৪ কেন্দ্রে ভোট দিয়েছেন তারা।

>> মেয়র পদের একটি পদে ৭ জন; সংরক্ষিত নারী কাউন্সিলরে নয়টি পদে ৩৮ জন এবং ২৭টি ওয়ার্ড কাউন্সিলর পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করেন এ নির্বাচনে। 

>> মেয়র পদে আওয়ামী লীগের সেলিনা হায়াত আইভী নৌকা; বিএনপির সাখাওয়াত হোসেন খান ধানের শীষ; বিপ্লবী ওয়ার্কাস পার্টির মাহবুবুর রহমান ইসমাইল কোদাল; এলডিপির কামাল প্রধান ছাতা; ইসলামী আন্দোলন বাংলাদেশ মাসুম বিল্লাহ হাতপাখা; কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস হাতঘড়ি এবং ইসলামী ঐক্যজোটের মুফতি এজহারুর হক মিনার প্রতীক নিয়ে ছিলেন ভোটের লড়াইয়ে।

>> সাত প্রার্থীর মধ‌্যে এলডিপি ও কল্যাণ পার্টির প্রার্থী ভোটের কয়েকদিন আগে ধানের শীষের পক্ষে সমর্থন দেওয়ার কথা বললেও নিয়ম অনুযায়ী তাদের মার্কা ব‌্যালট পেপারে ছিল।

>> নারায়ণগঞ্জ ক্লাবের দ্বিতীয় তলায় বসেছে নিয়ন্ত্রণ কক্ষ। সেখান থেকেই ফলাফল সংগ্রহ ও পরিবেশনের ব‌্যবস্থা হয়েছে। প্রার্থী ও তাদের প্রতিনিধিদের বসার ব্যবস্থাও রাখা হয়েছে।

>> ফল ঘোষণাকে কেন্দ্র করে চাষাঢ়া মোড় থেকে নারায়ণগঞ্জ ক্লাবের নিয়ন্ত্রণ কক্ষ পর্যন্ত যান চলাচল সীমিত করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের বাইরে অবস্থান নিয়েছেন আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা।

জাতীয় নির্বাচনের আমেজ

স্থানীয় সরকার আইন সংশোধনের পর নারায়ণগঞ্জ দিয়েই প্রথম মুখোমুখি হয়েছে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। ফলে এ নির্বাচন এরই মধ‌্যে দুই প্রধান দলের মর্যাদার লড়াইয়ের রূপ নেয়।

আওয়ামী লীগ নেতারা বলে আসছিলেন, গত ১৩ বছর ধরে প্রথমে পৌরসভা ও পরে সিটি করপোরেশনের মেয়র হিসেবে নারায়ণগঞ্জের উন্নয়নে ভূমিকা রাখা আইভীর জয় হলে তাতে সরকারের কাজের প্রতি জনগণের সমর্থনের প্রকাশ ঘটবে।

অন‌্যদিকে নারায়ণগঞ্জের ভোটে সরকারের বিরুদ্ধে জনরায়ের আশা কথা বলেন বিএনপি নেতারা। গতবারের ভোটে শেষ মুহূর্তে বর্জনের কারণে এবার শেষ পর্যন্ত ধানের শীষের প্রার্থী থাকবে কি না, তা নিয়ে নৌকা সমর্থকরা সংশয়ী হলেও বিএনপির পক্ষ থেকে বলা হয় ভোটের শেষ দেখে ছাড়বে তারা।

গত ৫ ডিসেম্বর প্রচার শুরুর পর ভোটের মাঠে উত্তেজনা ছড়ালেও সে পর্ব শেষ হয় কোনো ধরনের গোলযোগ ছাড়াই। আর বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট শুরুর পর নারী ও তরুণ ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি ছিল চোখে পড়ার মত।   

জীবনে প্রথমবার ভোট দিয়ে সাইফুল ইসলাম আনন্দ নামের এক তরুণ বলেন, “মনে হচ্ছে, আমি এখন দেশের নাগরিক হয়েছি।... ভালো লাগছে।”

জনপ্রতিনিধিদের কাছে প্রত‌্যাশা জানতে চাইলে মণ্ডলপাড়ার গৃহিণী আয়শা সিদ্দিকা বলেন, “সবাই যা চায়, সেটাই চাই। উন্নয়ন চাই, দেশে শান্তি থাকুক।”

ভোটের দিনে উক্তি

 “যে পরিস্থিতি লক্ষ্য করেছি- এখন সন্তোষজনক। এখন পর্যন্ত খারাপ খবর পাইনি। ফলাফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করব। সুষ্ঠু নির্বাচনে জনগণ যে রায় দেবে তা মেনে নেব।”

- সকাল সাড়ে ৮টায় আদর্শ হাই স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিয়ে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খান।

“সব মিলিয়ে নারায়ণগঞ্জে নির্বাচনের সময় পরিবেশ অত্যন্ত সুন্দর ও আনন্দঘন থাকে। সুবাতাসই বইছে। জনতার রায় আমি মানি; তারা যে রায় দেবে তা মাথা পেতে নেব।”

- সকাল সাড়ে ৯টার দিকে শিশুবাগ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেওয়ার পর নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী।

“ব্যালট বাক্স রক্ষা করার জন্যে যা যা করা প্রয়োজন; আমরা তাই করব। আমাদের কাছে প্রতিটি কেন্দ্র ও ভোটার সমান গুরুত্বপূর্ণ, আমি ইতোমধ্যে পরিদর্শন করেছি। এখন যেভাবে চলছে, ভোট শেষ পর্যন্ত এভাবেই চলবে।”

- সকাল সাড়ে ৯টায় কয়েকটি কেন্দ্র ঘুরে দেখে নারায়ণগঞ্জের পুলিশ সুপার মঈনুল হক।

“সব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। আশা করি, বিকাল ৪টা পর্যন্ত এভাবেই হবে।”

- বিএনপির গতবারের প্রার্থী তৈমুর আলম খন্দকার, আদর্শ হাই স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে।

“এখন পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি, নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ আছে, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে। পরিস্থিতি সন্তোষজনক... আশা করি, প্রশাসন এমন কোনো আচরণ করবেন না, যাতে নারায়ণগঞ্জের সিটি কর্পোরেশন নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়।”

- সকাল সাড়ে ১০টায় ঢাকায় সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

“এই মুহূর্ত পর্যন্ত অবাধ, সুষ্ট নিরপেক্ষ শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে নির্বাচন হচ্ছে। বিএনপির প্রার্থী সাখাওয়াত এখন পর্যন্ত নির্বাচন বিষয়ে নেতিবাচক কোনো কথা বলতে পারেননি। বিএনপি যদি জনগণের রায় মেনে নেয় তাহলে আমরা অভিনন্দন জানাব।”

- বেলা ১২টায় ঢাকায় সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ

“প্রথম টার্গেট ছিল নির্বান সুষ্ঠুভাবে করা। আমরা সেটা পেরেছি। আরেকটি চ্যালেঞ্জ নৌকার বিজয়। নৌকাও বিপুল ভোটে বিজয়ী হবে।”

- বেলা ৩টায় নারায়ণগঞ্জ বার একাডেমি কেন্দ্রে ভোট দেওয়ার পর স্থানীয় সাংসদ শামীম ওসমান।

“বাহ্যিকভাবে আমরা সারাদিনে দুই-চারটি বিছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠু ভোট হওয়ার পরিবেশ দেখেছি। অন্তঃশরীর প্রবাহে কী হবে, সেটা আমরা এখনো জানি না। ভোট গণনার পর ফলাফল ঘোষণার ব্যাপার আছে। এর মধ্যে কী হবে?... আমাদের আশঙ্কা, শেষ মুহূর্তে কোনো ইঞ্জিনিয়ারিং ঘটে কিনা।”

- ভোট শেষে বিকাল সাড়ে ৪টায় ঢাকায় সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রিজভী।

“নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ এবং উৎসব মুখর পরিবেশে হবে- এটা আমরা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে জাতিকে ওয়াদা দিয়েছিলাম। সে ওয়াদা পালন করেছি।”

- ভোটের পর ঢাকায় সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

“আল্লাহর অসীম রহমতে কোনো মারামারি হয়নি।”

- বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর ইসি সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

[ভোটের মাঠে সংবাদ ও ছবি সংগ্রহের দায়িত্বে ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক সুলাইমান নিলয়, কামাল তালুকদার, ফয়সাল আতিক, মাসুম বিল্লাহ, মুজিবুল হক পলাশ এবং আলোকচিত্রী আসাদুজ্জামান প্রামাণিক ও আসিফ মাহমুদ অভি। ঢাকায় বার্তা কক্ষে সমন্বয়ে ছিলেন মঈনুল হক চৌধুরী, সাজিদুল হক, সালাহউদ্দিন ওয়াহিদ প্রীতম ও রিফাত রহমান]

আরও পড়ুন