বিএনপির সমর্থন নিয়ে আন্দোলন বেগবান করুন: তেল-গ‌্যাস রক্ষা কমিটিকে ফখরুল

বিএনপির সমর্থন নিয়ে রামপাল বিদ্যুৎ প্রকল্পবিরোধী আন্দোলন বেগবান করতে তেল-গ্যাস রক্ষা কমিটির প্রতি আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 01:40 PM
Updated : 26 Oct 2016, 02:15 PM

বিএনপিকে সঙ্গে নিতে নাগরিক সংগঠনটির প্রত‌্যাখ‌্যানের মধ‌্যে বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় দলটির মহাসচিব এই আহ্বান জানান।

ফখরুল বলেন, “রামপাল প্রকল্পের বিষয়ে বিচ্ছিন্নভাবে কিছু করা যাবে না। শ্রদ্ধেয় আনু মুহাম্মদ সাহেবরা যে আন্দোলন করছেন, আমরা তাকে সমর্থন করি, আমরা সমর্থন দিয়েছি।

“তাদের উচিৎ হবে আমাদের সমর্থনটাকে গ্রহণ করা এবং সমগ্র জাতিকে এ ব্যাপারে ঐক্যবদ্ধ করার জন্য এগিয়ে আসা।”

তেল-গ‌্যাস খনিজ সম্পদ ও বিদ‌্যুৎ-বন্দর জাতীয় কমিটি বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার আমলেও নানা বিষয়ে আন্দোলন চালিয়ে গিয়েছিল।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার আমলে তারা ‘সুন্দরবন রক্ষার’ আন্দোলন শুরু করার পর সম্প্রতি তাতে সমর্থন জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তার প্রতিক্রিয়ায় নাগরিক এই কমিটির সদস‌্য সচিব আনু মুহাম্মদ বলেছিলেন, “আমরা দীর্ঘদিন এটা নিয়ে আন্দোলন করে আসছি। এখন তিনি (খালেদা) উপলব্ধি করে সমর্থন করেছেন ভালো, তবে তাদের সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলন সম্ভব না।

“যে সব দল ক্ষমতায় থাকাকালে জাতীয় স্বার্থবিরোধী চুক্তি করেছে, তাদের সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলনের কোনো প্রশ্নই ওঠে না।”

এই আন্দোলনকারীরা বিএনপিকে সঙ্গে নিয়ে আন্দোলনে নারাজ

‘জিয়া সাইবার দল’ এর উদ্যোগে ‘সুন্দরবন বাঁচাও, রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র ঠেকাও’ শীর্ষক আলোচনা সভায় ফখরুল এবিষয়ে জনমত গড়ে তুলতে বিভাগ ও জেলা পর্যায়ে আলোচনা সভা করার জন‌্য বিএনপি নেতা-কর্মীদের পরামর্শ দেন।

“প্রথমে খুলনার জনগণকে এর সঙ্গে সম্পৃক্ত করতে হবে।তারপরই সমস্ত বাংলাদেশের মানুষ এরসঙ্গে সম্পৃক্ত হবে। বিভাগ ও জেলা পর্যায়ে সেমিনার করে মানুষকে বোঝাতে হবে।”

ভারতের সঙ্গে যৌথ উদ‌্যোগে বাগেরহাটের রামপালে ১৩০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ‌্যুৎ কেন্দ্র হচ্ছে।

কয়লাভিত্তিক এই বিদ‌্যুৎ কেন্দ্র বিশ্ব ঐতিহ‌্য সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশ হুমকির মুখে ঠেলে দেবে দাবি করে তেল-গ‌্যাস রক্ষা কমিটির ব‌্যানারে আন্দোলনে সক্রিয় বাম দলগুলো।

অন‌্যদিকে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পরিবেশের ক্ষতি ন‌্যূনতম মাত্রায় রেখে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ফলে তা সুন্দরবনের কোনো ক্ষতি করবে না।

‘জিয়া সাইবার দল’ এর আলোচনা সভায় মূল প্রবন্ধে বিএনপির জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্পাদক এ কে এম ওয়াহিদুজ্জামান দাবি করেন, এই বিদ‌্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের পরিবেশ বিপর্যন্ত করবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

ফখরুল বলেন, “রামপালে কয়লা বিদ্যুৎ কেন্দ্র হলে শুধু সুন্দরবনেরই ক্ষতি হবে না, এদেশের জনগণেরও ক্ষতি হবে। এই সরকার জনগণের মতামতের কোনো তোয়াক্কা করে না বলেই গণবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে।

“কারণটা যাদের কাছ থেকে তারা এই প্রকল্প নিয়ে এসেছেন, তাদের কাছে কমিট করেছেন- এটা আমি করবই, তাতে যে মূল্যেই দিতে হোক না কেন।”

সংসদে রামপাল বিদ‌্যুৎ কেন্দ্র নিয়ে নিয়ে কোনো আলোচনা না হওয়ারও সমালোচনা করেন আইনসভার বাইরে থাকা দল বিএনপির মহাসচিব।

সভায় আওয়ামী লীগের সদ্য সমাপ্ত জাতীয় সম্মেলন নিয়েও কথা বলেন ফখরুল।

তিনি বলেন, “গণতন্ত্রে ফিরে আসার জন্যে, নির্বাচনকে সুষ্ঠু করার জন্যে, জনগণের প্রতিনিধিত্বকে নিশ্চিত করার জন্যে আওয়ামী লীগের কাউন্সিল পথ নির্দেশ দেবে, সেটাই মানুষ আশা করেছিল।

“আমরা বার বার বলেছি, আসুন এই সংকটগুলো নিরসন করবার জন্য আমরা একটা আলোচনায় বসি, সংলাপে বসি। সেখান থেকে একটা সমাধান করে নিয়ে আসি। কিন্তু এরা সেই আলোচনায় যেতে চায় না।”

নিরপেক্ষ নির্বাচন হলে আওয়ামী লীগের ভরাডুবি হবে বলেই তারা আলোচনা চায় না বলে দাবি করেন ফখরুল।

খুলনার বাগেরহাট বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ওয়াহিদুজ্জামান দিপুর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, কেন্দ্রীয় নেতা দেওয়ান সালাউদ্দিন বাবু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহিদুল ইসলাম বাবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলমুজাদ্দেদি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জামাল উদ্দিন, সাংবাদিক রাশেদুল হক, শফিকুল ইসলাম রিবলু, মাহমুদ হাসান রাজু বক্তব্য রাখেন।