জয় ভবিষ‌্যতের নেতা, জোর করা ঠিক নয়: কাদের

প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে আওয়ামী লীগের কমিটিতে রাখার বিষয়টি ‘ভবিষ্যতে’ বিবেচনা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 10:08 AM
Updated : 26 Oct 2016, 10:08 AM

তিনি বলেছেন, “বঙ্গবন্ধুর দৌহিত্র আমাদের ভবিষ্যত লিডার সজীব ওয়াজেদ জয়। তাকে ঘিরে আমাদের স্বপ্ন আছে, আশা আছে। তিনি আমাদের ভবিষ্যত লিডার, কিন্তু রাজনীতিতে সরাসরি কমিটিতে আসা, সে ব্যপারে তার আগ্রহের ব্যপারকে গুরুত্ব দিতে হবে।”

গত ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে শেখ হাসিনা আবারও দলের সভাপতি নির্বাচিত হন, ওবায়দুল কাদের পান সাধারণ সম্পাদকের পদ। 

কাউন্সিলে তৃণমূল থেকে আসা নেতারা প্রধানমন্ত্রীর ছেলেকে দলের গুরুত্বপূর্ণ পদে দেখার প্রত‌্যাশার কথা বললেও যুক্তরাষ্ট্র প্রবাসী তথ‌্য প্রযুক্তি বিশেষজ্ঞ জয় বলেন, বিদেশে থেকে দলীয় পদ রাখা উচিৎ নয়।   

বুধবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কাদেরের কাছে জানতে চাওয়া হয়, তৃণমূল নেতাদের দাবি মেনে জয়কে কোনো পদে রাখা হচ্ছে কিনা।

জবাবে সাধারণ সম্পাদক বলেন, “জোর করে আপনারা তার ওপর কিছু আরোপ করতে পারেন না। তার নিজের সম্মতিরও ব্যাপার আছে। তিনি আমাদের ভবিষ্যত নেতা। অবশ‌্যই এ বিষয়ে ভবিষ্যতে সময় মত... নেত্রী আছেন, তারও সম্মতির বিষয় আছে। তখনই  বিবেচনা করা হবে।”

ওবায়দুল কাদের বলেন, “কয়েকদিন আগে কাউন্সিল অধিবেশনে তাকে (জয়) অনেকটা জোর করে মঞ্চে ওঠানো হয়েছে। আমাদের চাপে কাউন্সিলরদের চাপে তিনি মঞ্চে উঠেছিলেন। তিনি চেয়েছিলেন কাউন্সিলরদের ওখানে বসে থাকতে, ওখানে তিনি কমফোর্ট ফিল করেছিলেন।

“মঞ্চেও আমরা তাকে বলেছি, কমিটিতে থাকেন। তখন তিনি বলেছেন, বিদেশে থেকে দলের পদে থাকা ঠিক হবে না। তাছাড়া উনি বলেছেন, বিএনপির নেতার (তারেক রহমানের দিকে ইংগিত করে) মত আমি হতে চাই না।”

জেল হত‌্যা দিবসের কর্মসূচি

জেল হত্যা দিবস সামনে রেখে আওয়ামী লীগের নবনির্বাচিত সম্পাদক মণ্ডলীর বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আসেন কাদের। তিনি ৩ নভেম্বরের কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

কাদের বলেন, ওইদিন সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং ৮টায় বনানী কবরস্থানে জাতীয় চার নেতার মধ‌্যে তিনজনের কবরে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করা হবে।

একই দিন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সব দলীয় কার্যালয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। চার নেতার মধ‌্যে এ এইচ এম কামরুজ্জামানের কবর রাজশাহীতে হওয়ায় রাজশাহীতেও কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।

ওই দিন বিকাল ৩টায় ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউটে (কেআইবি) জাতীয় চার নেতার স্বরণ সভা হবে বলে জানান কাদের। ওই সভার সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধনমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭৫ এর ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পরবর্তী সময়ে সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান চলে। এরই ধারাবাহিকতায় ওই বছরের ৩ নভেম্বর কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে।

বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের সময় মুজিবনগরে গঠিত বাংলাদেশের অস্থায়ী সরকারের রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। ওই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমদ। এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামান মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ওবায়দুল কাদের জানান, দলের নবনির্বাচিত কমিটি সেদিন সকালে বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন নেছা মুজিবের স্মৃতির প্রতিও শ্রদ্ধা জানাবে।

অন‌্যদের মধ‌্যে যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং কোষাধ‌্যক্ষ এন এইচ আশিকুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।