তাভেল্লা হত‌্যার চার্জশিটের উদ্দেশ‌্য প্রতিপক্ষকে ঘায়েল: বিএনপি

ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হত‌্যাকাণ্ডের অভিযোগপত্র রাজনৈতিক উদ্দেশ‌্যপ্রণোদিত বলে দাবি করেছেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 02:36 PM
Updated : 25 Oct 2016, 02:36 PM

রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে বিএনপিকে ঘায়েল করতেই দলের নেতা এম এ কাইয়ুমকে এই মামলায় আসামি করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

তাভেল্লা হত‌্যামামলায় পুলিশের দেওয়া অভিযোগপত্র গ্রহণ করে কাইয়ুম ও তার ভাইসহ সাতজনের বিচার শুরুতে আদালতের আদেশের পর মঙ্গলবার ঢাকায় এক আলোচনা সভায় এই প্রতিক্রিয়া জানান নজরুল।

তিনি বলেন, “র‌্যাব বলছে, ইতালিয়ান নাগরিক হত্যার সঙ্গে নব্য জঙ্গিরা জড়িত। আর পুলিশ থেকে রিপোর্ট দেওয়া হচ্ছে, দেশের বাইরে ছিলেন, আমাদের সাবেক কমিশনার কাইয়ুম সাহেবসহ বিএনপির লোকেরা জড়িত। কার কথা বিশ্বাস করব?

“সরকার সব কিছু রাজনীতি করে ফেললে তো তাহলে কোনো প্রতিষ্ঠান থাকবে না। প্রশাসনকে দলীয়করণ করা হবে, বিচার বিভাগকে পর্যন্ত দলীয়করণের চেষ্টা করা হবে।”

গত বছর ২৮ সেপ্টেম্বর কূটনৈতিকপাড়া গুলশানে উন্নয়নকর্মী তাভেল্লাকে গুলি চালিয়ে হত‌্যার পর তা আন্তর্জাতিক অঙ্গনেও আলোড়ন তোলে।

নজরুল বলেন, “অপরাধ দমনের চেষ্টা না করে এই সুযোগে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করা হবে- এটা অপরাজনীতি। এর পরিণিত দেশ ও দেশের মানুষের জন্য কল্যাণকর হয় না।

“আমরা মনে করি, সত্যিকারে যে অপরাধ করবে তাকে ধরা হবে, গ্রেপ্তার করা হবে, শাস্তি দেওয়া হবে। প্রকৃত অপরাধী আড়ালে চলে যায় যখন এটা রাজনীতিকরণ করে অন্যদিকে প্রবাহিত করার চেষ্টা করা হয়।”

২১ অগাস্ট গ্রেনেড হামলায় তারেক রহমানকে জড়ানোও রাজনৈতিক উদ্দেশ‌্যপ্রণোদিত বলে দাবি করেন নজরুল।

নতুন নির্বাচন কমিশন গঠনে সব দলের সম্মতি নেওয়ার সুপারিশও সরকারকে করেন এই বিএনপি নেতা।

সেগুন বাগিচায় ‘কচি কাঁচার মেলা’ মিলনায়তনে ‘জিয়া শিশু কিশোর মেলা’র উদ্যোগে জাতীয় কবি নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় বক্তব‌্য রাখেন নজরুল। সংগঠনের আহবায়ক জাহাঙ্গীর শিকদারের সভাপতিত্বে সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, সহ সাংস্কৃতিক সম্পাদক মনির খান বক্তব্য রাখেন।