প্লট বরাদ্দে দুর্নীতি: মির্জা আব্বাসের বিচার শুরু

প্লট বরাদ্দে দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ তিনজনের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 09:31 AM
Updated : 20 Oct 2016, 09:34 AM

ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আমিনুল হক বৃহস্পতিবার মামলায় অভিযোগ গঠন করে আগামী ১ জানুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন রেখেছেন বলে দুদকের আইনজীবী রুহুল ইসলাম খান জানিয়েছেন।

তিনি জানান, মামলায় আসামি তিনজন। অন্য দুই আসামী হলেন সাবেক গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির এবং ওই মন্ত্রণালয়ের সাবেক যুগ্মসচিব (বর্তমানে অবসরপ্রাপ্ত) বিজন কান্তি সরকার।

মির্জা আব্বাসের আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, “মির্জা আব্বাস আদলতে উপস্থিত হয়েছিলেন। বিচারকের আদেশের প্রেক্ষিতে তিনি নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চেয়েছেন।”

২০০৬ সালে তৎকালীন গৃহায়ণ প্রতিমন্ত্রী আলমগীর কবিরের হস্তক্ষেপে ঢাকা সাংবাদিক ইউনিয়ন সমবায় সমিতি লিমিটেড নামের একটি সংগঠনকে নিয়ম বহির্ভূতভাবে রাজধানীর মিরপুর ৮ নম্বরে সাত একরের একটি প্লট বরাদ্দ দেওয়ার অভিযোগে ২০১৪ সালের ৬ মার্চ শাহবাগ থানায় এ মামলা হয়।

প্রথমে মামলায় আসামি ছিলেন চারজন। এরা হলেন- সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সদস্য (ভূমি ও সম্পত্তি ব্যাবস্থাপনা) আজহারুল হক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ক্যাশিয়ার মো. মনুসর আলম ও হিসাব সহকারী মতিয়ার রহমান।

পরের বছর ১২ ফেব্রুয়ারি মির্জা আব্বাস ও বিজন কান্তি সরকারসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন দুদকের উপ-পরিচালক হামিদুল হাসান। আজহারুল হকের নাম ওই অভিযোগপত্রে ছিল না।

আইনজীবী রুহুল ইসলাম খান বলেন, “বিচারক মনুসর আলম ও মতিয়ার রহমানকে অব্যাহতি দিয়ে তিনজনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন। আলমগীর কবির এবং বিজন কান্তি পলাতক আছেন।”

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে এবং পরস্পর যোগসাজশে ১৮ কোটি ৯১ লাখ ৩০ হাজার ৯০০ টাকা মূল্যের সরকারি সম্পত্তি মাত্র তিন কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকায় বরাদ্দ দিয়ে সরকারের ১৫ কোটি ৫২ লাখ ৫০ হাজার ৯০০ টাকার আর্থিক ক্ষতিসাধন করেছেন।