হান্নান শাহর জন্য দোয়া

সদ্যপ্রয়াত দলের স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহর আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 02:24 PM
Updated : 1 Oct 2016, 02:24 PM

শনিবার আসরের পর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তার জন্য মিলাদ ও দোয়া করা হয়।

এতে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, তরিকুল ইসলাম, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, কেন্দ্রীয় নেতা আবদুল হালিম, হাবিবুর রহমান হাবিব, মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, হান্নান শাহর বড় ছেলে শাহ রেজাউল হান্নান উপস্থিত ছিলেন।

প্রয়াত সহকর্মীর আত্মার মাগফেরাত কামনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, “হান্নান শাহ বিএনপির একটা স্তম্ভ ছিলেন, জাতীয়তাবাদী শক্তির একটি প্রতীক ছিলেন, তিনি দুর্দিনের একজন কাণ্ডারি ছিলেন।”

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে বিএনপির একাংশ সংস্কারপন্থি হিসেবে আত্মপ্রকাশ করলে খালেদা জিয়ার নেতৃত্বে দলকে সংগঠিত করতে বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন সাবেক সেনা কর্মকর্তা হান্নান শাহ।

তার ওই ভূমিকা স্মরণ করে মোশাররফ হোসেন বলেন, “যখন আমাদের দল নিয়ে ষড়যন্ত্র হচ্ছিল, সংস্কারপন্থি নামে দলকে বিভক্ত করার চেষ্টা করা হয়েছিল, তখন বিগ্রেডিয়ার জেনারেল হান্নানের ভূমিকার কথা কেউ ভুলতে পারবে না।

“আজকে আমরা তাকে আমাদের দলের দুর্দিনের কাণ্ডারি হিসেবে অভিহিত করতে চাই।”

হান্নান শাহর মৃত্যুতে দলের ‘অপূরণীয় ক্ষতি’ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার  মারা যান ৭৪ বছর বয়সী হান্নান শাহ।

তার জন্য মঙ্গলবার থেকে চারদিন শোক পালন করে বিএনপি। এ সময় সারাদেশে কার্যালয়গুলোতে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

এদিকে মাগরিবের পর মহাখালী ডিওএইচএসএ’র জামে মসজিদে হান্নান শাহ’র আত্মার মাগফেরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিল হয়।

এতে বিএনপি নেতা নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, আলতাফ হোসেন চৌধুরী, ওসমান ফারুক, আহমেদ আজম খান, আমীনুল হক,শামীমুর রহমান শামীম, সায়েদুল আলম বাবুল, হান্নান শাহ’র বড় ভাই অবসরপ্রাপ্ত বিচারপতি শাহ আবু নঈম মোমিনুর রহমান, বিএনপির জোট শরিক এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুৎফর রহমান অংশ নেন।

হান্নান শাহ’র স্মরণে আগামী ৪ অক্টোবর বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সভার আয়োজন করছে বিএনপি।