তারেকের জন‌্য বিএনপির বিক্ষোভ সোমবার

রাষ্ট্রদ্রোহের এক মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে সোমবার দেশের সব মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 08:39 AM
Updated : 1 Oct 2016, 10:06 AM

শনিবার সকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম‌্যান তারেক রহমানের ‘জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে’ সরকার তার বিরুদ্ধে ‘মিথ্যা মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা’ জারি করাচ্ছে।

“সরকার ভীত হয়ে তারেক রহমানের বিরুদ্ধে বিষোদগার ও মিথ্যাচার করছে। তার রাজনৈতিক ইমেজ কালিমালিপ্ত করতে একের পর এক বানোয়াট মামলা করে আদালতকে দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করাচ্ছে।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছেলে তারেক সাত বছর ধরে যুক্তরাজ্যে রয়েছেন। তার ফেরার কোনো ইঙ্গিত এখনও মেলেনি।

২০১৫ সালের ৫ জানুয়ারি লন্ডন থেকে তারেক রহমানের দেওয়া বক্তব্য একুশে টিভিতে সরাসরি সম্প্রচারের পর ৮ জানুয়ারি তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের এই মামলা হয়।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার এ মামলায় অভিযোগপত্র গ্রহণ করে মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী বৃহস্পতিবার তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এর প্রতিবাদে শুক্রবার যুব দল সারাদেশে বিক্ষোভ করেছে; শনিবার ছাত্র ও স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ কর্মসূচি পালন করছে বলে বিএনপি নেতারা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে দুদু ‘রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থের’ এ মামলা প্রত্যাহারের দাবি জানান।

বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, গোলাম আকবর খন্দকার, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মাসুদ আহমেদ তালুকদার, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, তকদির হোসেন জসিম এসময় উপস্থিত ছিলেন।

রাজধানীর নেতা-কর্মীদের রাস্তায় নামার ‘নির্দেশ’

রোববার থানায় থানায় বিক্ষোভ এবং পরদিন রাজধানীতে সমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর বিএনপি।

শনিবার নয়া পল্টনের ভাসানী মিলনায়তনে দুই দিনের এ কর্মসূচি ঘোষণা করে মহানগর বিএনপির আহবায়ক মির্জা আব্বাস নেতা-কর্মীদের রাস্তায় নামার নির্দেশ দেন।

“রোববার দুপুর ২টা থেকে সন্ধ‌্যা ৭টা পর্যন্ত প্রত্যেক থানায় বিক্ষোভ মিছিল হবে। মনে রাখবেন, কালকে সকলকে এই মিছিল করতে হবে, রাস্তায় নামতে হবে… এত ভয় পেলে চলবে না।”

তবে মিছিল ও সমাবেশের স্থান পরে জানানো হবে বলে জানান মির্জা আব্বাস।

মহানগর বিএনপির এ যৌথসভায় ৫ অক্টোবর হান্নান শাহের স্মরণসভা করার সিদ্ধান্ত হয়।

দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিণ্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুব দলের ভারপ্রাপ্ত সভাপতি আবদুস সালাম আজাদ, মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক কাজী আবুল বাশার সভায় উপস্থিত ছিলেন।