‘ক্রসফায়ার’ চান জাপা নেতা ফিরোজ রশীদ

বিচার-বহির্ভূত হত‌্যাকাণ্ড নিয়ে মানবাধিকার সংগঠনগুলোর ক্ষোভের মধ‌্যেই নারী ও শিশু নির্যাতনকারীদের ‘ক্রসফায়ারে’ দেওয়ার দাবি সংসদে তুলছেন বিরোধী দল জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 05:40 PM
Updated : 27 Sept 2016, 05:40 PM

মঙ্গলবার সংসদে অনির্ধারিত আলোচনায় বিচার বহির্ভূত হত‌্যাকাণ্ডের পক্ষে এই সংসদ সদস‌্যের বক্তব‌্যের প্রতিক্রিয়ায় অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেছেন, সরকার ‘ক্রসফায়ারে’ বিশ্বাস করে না।

ফিরোজ রশীদ জঙ্গি দমনে সরকারের কাজের প্রশংসা করে রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে নারী ও শিশুদের প্রতি নিষ্ঠুরতার বিরুদ্ধে কঠোর হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, “একটিই কথা এখন- অসংখ্য, নারী, শিশু, কিশোর-কিশোরী তাদেরকে যে নির্মমভাবে হত্যার শিকার হতে হচ্ছে; জঙ্গিদের ধরে নিয়ে যদি গুলি করতে পারি, তাদের রক্ষার জন্যে কোনো মানবাধিকার সংগঠন তো এগিয়ে আসেনি।

“দেশকে, সমাজকে, সভ্যতাকে বাঁচাতে হলে ওই নিষ্ঠুর আচরণ করতেই হবে সরকারকে। যে ধরা পড়ল, তাকে কেন আজকে আইনের আওতায় দেব? আমরা এ সংসদে বলতে চাই- এ নরপশুদের আইনের আশ্রয়ে নয়; তাদের একমাত্র শাস্তি ক্রসফায়ারে গুলি করে মেরে ফেলা।”

“[তাদের মারতে] কোথায় বাধা। ১৬ কোটি মানুষকে বাঁচাতে হলে, নারী সমাজকে বাঁচাতে হলে এটা করতে হবে,” বলেন ফিরোজ রশীদ।

কাজী ফিরোজ রশিদ

দেশের বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার কথা তুলে ধরে তিনি বলেন, “সবাইকে আইনের কাঠগড়ায় যদি দাঁড় করান, আর সুপ্রিম কোর্ট পর্যন্ত যদি নিয়ে যান; তাহলে একজনও বিচার দেখে যেতে পারবে না। ভিকটিম পরিবার উকিল-মোক্তারের পেছনে ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে যাবে।”

পরে ফজলে রাব্বী মিয়া বলেন, “আপনি যে বক্তব্য দিয়েছেন তার সঙ্গে আমরা দ্বিমত পোষণ করি না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুযোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী জঙ্গি দমনে সক্ষম হয়েছি।

“আপনি যে ক্রস ফায়ারের কথা, আপনার পেছনে যিনি আছেন ‍তিনি মানবাধিকারের প্রশ্ন তুলবেন। সরকার যাবে কোথায়? দি গভর্নমেন্ট ডাস নট বিলিভ ইন ক্রসফায়ার। আমরা সেটা ক্রসফায়ারে বিশ্বাস করি না।”

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “সংসদ সদস্য পয়েন্ট অব অর্ডারে যে কথা উত্থাপন করেছেন, সত্যি এ ধরনের কিছু ঘটনা ঘটেছে। আমরা অস্বীকার করছি না। তবে তাৎক্ষণিকভাবে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।”

এসব বিষয়ে সংসদে ৩০০ ধারায় বিবৃতি দেওয়া হবে বলে জানান তিনি।