মহিলা দলের নেতৃত্বে আফরোজা আব্বাস

বিএনপির মহিলা বিষয়ক সহ সম্পাদকের পদ পাওয়ার পর এবার জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতির দায়িত্ব পেলেন মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 02:22 PM
Updated : 27 Sept 2016, 02:22 PM

শীর্ষ নেতৃত্বের অনুমোদন পাওয়ার পর মঙ্গলবার বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে মহিলা দলের পাঁচ সদস‌্যের এই নতুন কমিটির নাম ঘোষণা করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপির গঠনতন্ত্রে দেওয়া ক্ষমতাবলে চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহিলা দলের নতুন কমিটি অনুমোদন করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা গতবছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পতে নির্বাচনে স্বামীর পক্ষে ভোটের প্রচারে নেমে আলোচনায় আসেন। বিএনপির সম্মেলনের পর গত অগাস্টে ঘোষিত নতুন কমিটিতে আফরোজাকে দেওয়া হয় কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সহ সম্পাদকের দায়িত্ব। আর মহিলা দলের আগের কমিটিতে তিনি ছিলেন সহসভাপতি।

মহিলা দলের নতুন কমিটিতে আফরোজাকে সভাপতি করে সাধারণ সম্পাদক করা হয়েছে গত কমিটির মহানগর সভানেত্রী সুলতানা আহমেদকে। বিএনপিতে তিনিও মহিলা বিষয়ক সহ সম্পাদকের পদে আছেন।

নতুন কমিটিতে নুরজাহান ইয়াসমিনকে সিনিয়র সহ-সভাপতি, জেবা খানকে সহ-সভাপতি এবং হেলেন জেরিন খানকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে।

২০১১ সাল থেকে মহিলা দলের নেতৃত্ব দিয়ে আসা নুরে আরা সাফা এখন বিএনপির কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক। বিএনপিতে স্বনির্ভর বিষয়ক সম্পাদকের দায়িত্ব পেলেও পদত্যাগ করেছিলেন মহিলা দলের গত কমিটির সাধারণ সম্পাদক শিরিন সুলতানা। নতুন কমিটিতে তাকে আর রাখা হয়নি।

মহিলা দলের ঢাকা মহানগর কমিটিকে উত্তর ও দক্ষিণে দুই ভাগে ভাগ করা হয়েছে এবার।

পেয়ারা মোস্তফাকে সভাপতি এবং আমেনা বেগমকে সাধারণ সম্পাদক করে গঠিত মহানগর উত্তরের কমিটিতে মেহেরুন নেছা সিনিয়র সহ-সভাপতি এবং রোকেয়া বেগম তামান্না ও রাবেয়া আলম যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন।

মহানগর দক্ষিণের সভাপতি হয়েছেন রাজিয়া আলিম; তার সঙ্গে শামসুন নাহার বেগম সাধারণ সম্পাদক। এছাড়া আসমা আফরিন সিনিয়র সহসভাপতি এবং সুরাইয়া বেগম ও রোকেয়া চৌধুরী বেবী যুগ্ম সাধারণ সম্পাদকের পদ পেয়েছেন।

এর আগে ২০১১ সালে গঠিত মহিলা দলের আগের কমিটিতে নুরে আরা সাফা সভাপতি এবং শিরিন সুলতানা সাধারণ সম্পা পদে ছিলেন।