সংসদে ফাঁকা সামনের সারি

সামনের সারিতে অনেক আসন ফাঁকা নিয়েই দ্বাদশ অধিবেশনের দ্বিতীয় দিন শুরু করেছিল জাতীয় সংসদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 01:47 PM
Updated : 26 Sept 2016, 01:47 PM

সোমবার অধিবেশনে মন্ত্রী ও দায়িত্বশীলদের আসনগুলো অনেকটা ফাঁকা থাকলেও পেছনের সারির ও সংরক্ষিত আসনের অধিকাংশ সংসদ সদস্যদের উপস্থিতি দেখা গেছে।

বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরুর সময় সরকারি দলের সামনের সারিতে ছিলেন মাত্র তিনজন। তারা হলেন- সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, জ্যেষ্ঠ সংসদ সদস্য রহমত আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

অধিবেশন শুরুর কিছুক্ষণ পর সংসদ কক্ষে ঢুকে সামনের সারিতে নির্ধারিত আসনে বসেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

আরও খানিকটা পরে সামনের সারিতে এসে নিজেদের আসনে বসেন সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী ও কুমিল্লার সংসদ সদস্য আলী আশরাফ।

অধিবেশনের প্রশ্নোত্তর পর্বের শুরুতে ছিলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের পালা। তার পরে প্রশ্নোত্তর পর্ব ছিল পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই দুই মন্ত্রী সংসদে উপস্থিত থাকলেও অন্যান্য মন্ত্রী-প্রতিমন্ত্রীদের উপস্থিতি ছিলো নগণ্য।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মৎস‌্য প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা।

মাগরিবের নামাজের বিরতির পর অধিবেশন শুরু হলে সামনের সারিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং নরসিংদীর সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু ছাড়া আর কাউকে দেখা যায়নি।

বিরতির প্রায় ২০ মিনিট পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও গণপূর্তমন্ত্রীকে আসনে দেখা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। তার সঙ্গে রয়েছেন আরও কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী। কয়েকজন মন্ত্রীও রয়েছেন বিদেশ সফরে।

সংসদে সাধারণত প্রধানমন্ত্রী উপস্থিত থাকলে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের উপস্থিতি বেশি দেখা যায়।

সংসদ অধিবেশন কক্ষ (ফাইল ছবি)

সোমবার বিরোধী দলের আসনগুলোর সামনের সারি অধিবেশনের শুরুতে ছিল ফাঁকা। বিরতির পরও চিত্র বদলায়নি।

দ্বিতীয় সারিতে বসে ছিলেন শুধু মসিউর রহমার রাঙ্গা। অধিবেশন শুরুর প্রায় ২০ মিনিট পরে সংসদ কক্ষে ঢুকতে দেখা যায় বিরোধীদলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরীকে।

সংসদে মাগরিবের নামাজের আগে উপস্থিত সংসদ সদস্যরা অনেকেই ব্যস্ত ছিলেন নিজেদের মধ্যে কথা-বার্তায়। অনেকে আবার নিজের আসন ছেড়ে অন্য আসনে বসে কিংবা আরেক আসনের সামনে দাঁড়িয়ে সহকর্মীদের সঙ্গে কথা বলছিলেন।

প্রধান হুইপ আ স ম ফিরোজ এসময় অনেককে নিজেদের আসনে বসার জন্য অনুরোধ করছিলেন।

গত ২১ জুলাই বাজেট অধিবেশনে সংসদে মন্ত্রীদের উপস্থিতি নিয়ে ‘ব্যঙ্গ’ করেছিলেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। পরে তাকে সহকর্মীদের তোপের মুখে পড়তে হয়েছিল।

ওই অধিবেশনেই ২৫ জুন সংসদে পয়েন্ট অব অর্ডারে বক্তব্য দিয়ে প্রবণতা নিয়ে অসেন্তাষও প্রকাশ করে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। কোরাম রাখতে ‘কষ্ট’ হয় বলে ওইদিন মন্তব্যও করেন তিনি।