গাজীপুরে খোকার সাড়ে ৬৬ একর জমি বাজেয়াপ্ত

দুর্নীতির মাধ্যমে অর্জিত হয়েছে বলে আদালতের রায়ের ভিত্তিতে গুলশানের বাড়ি ও জমি এবং নারায়ণগঞ্জের জমির পর বাজেয়াপ্ত হয়েছে বিএনপি নেতা সাদেক হোসেন খোকার গাজীপুরের সাড়ে ৬৬ একর কৃষিজমি।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 04:23 PM
Updated : 25 Sept 2016, 04:46 PM

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ছয়টি মৌজার ৬৬ দশমিক ৫৬ একর জমি খাস খতিয়ানভুক্ত করে সরকারের হেফাজতে নিয়ে রোববার সন্ধ্যায় উপজেলা প্রশাসন ও পুলিশ সাইনবোর্ড ও লাল পতাকা টাঙিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রে অবস্থানরত খোকার গুলশানের পাঁচ কাঠা জমি ও ভবন এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায়

৫০ একর জমি ইতোমধ‌্যে আদালতের নির্দেশে বাজেয়াপ্ত করা হয়েছে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সানোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, “দুর্নীতি দমন কশিন কর্তৃক দায়েরকৃত বিশেষ জজ আদালত-৩ ঢাকার বিশেষ মামলা নং ০২/২০১৫ নির্দেশে কালিয়াকৈরের ছয়টি মৌজায় থাকা ৬৬.৫৬ একর জমি বাজেয়াপ্ত করা হয়েছে।”

আদালতের নির্দেশ হওয়ার পর ঢাকার সাবেক মেয়র খোকার জমির অনুসন্ধান শুরু করে প্রশাসন। পরে উপজেলার জানেরচালা মৌজার ৩ দশমিক ৯৫ একর এবং কালিয়াদহ, বাঁশতলী, তালতলী, কাঁচারস ও উত্তর রাঙ্গামাটি মৌজায় ৬২ দশমিক ৬১ একর কৃষিজমির খবর মেলে।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম বলেন, “আদালতের নির্দেশনা অনুযায়ী সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ৬৬ দশমিক ৫৬ একর জমি সরকারের নিয়ন্ত্রণে নিয়ে খাস জমি হিসেবে রেকর্ড করা হয়েছে।”

গত বছরের ২০ অক্টোবর সম্পত্তির তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের মামলায় খোকাকে ১৩ বছরের কারাদণ্ডের পাশাপাশি সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দেয় আদালত।

বিএনপির ভাইস চেয়ারম‌্যান খোকা ক‌্যান্সারের চিকিৎসা নিতে দুই বছর আগে যুক্তরাষ্ট্রে যান। এরপর আর ফেরেননি তিনি। তার অনুপস্থিতিতেই আদালতের রায় ও সম্পদ বাজেয়াপ্ত হয়েছে।

এই মামলাটি রাজনৈতিক উদ্দেশ‌্যপ্রণোদিত দাবি করে খোকা এক প্রতিক্রিয়ায় বলছেন, উচ্চ আদালতে আপিল করলে বিচারিক আদালতের ওই রায় টিকবে না বলে তিনি মনে করছেন।