সংসদ অধিবেশন শুরু, চলবে ১০ অক্টোবর পর্যন্ত

দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয়েছে, যা ১০ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 11:17 AM
Updated : 25 Sept 2016, 11:58 AM

রোববার অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে মেয়াদ ঠিক হয় বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

১০ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, আবুল হাসানাত আব্দুল্লাহ, প্রধান হুইপ আ স ম ফিরোজ, আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

কমিটির সদস‌্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন।

সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য বসা এই অধিবেশন গত ৫ সেপ্টেম্বর আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন অনুষ্ঠিত হতে হবে।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠক শেষে বিকাল ৫টায় অধিবেশনের শুরুতেই সবাইকে স্বাগত জানান স্পিকার।

এরপর তিনি চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করেন।

এই অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- আব্দুল মতিন খসরু, মাহমুদ উস সামাদ চৌধুরী, এনামুল হক, ফখরুল ইমাম ও আয়েশা ফেরদৌস।

এরপর অধিবেশনে সভাপতিত্বকারী স্পিকার সাবেক সংসদ সদস্য এবং সংবিধান প্রণয়ন কমিটির সদস্য এম আব্দুর রহিম, ডা. এম এ মান্নান, আলী রেজা রাজু, সাবেক প্রতিমন্ত্রী কোরবান আলী, সাবেক সংসদ সদস্য ফজলুর রহমান পটল, আব্দুর রাজ্জাক খান, মানবেন্দ্র নারায়ন লারমা, সংসদ সচিবালয়ের গাড়িচালক বিপ্লব হোসেনের মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন।

এছাড়া কবি শহীদ কাদরী, বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী আ ফ ম মুহিতুল ইসলাম, আওয়ামী লীগনেত্রী নাজমা রহমান, মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিল, কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলী, মুক্তিযুদ্ধের বন্ধু সিডনি শনবার্গ, শাবিপ্রবি সাবেক উপাচার্য ছদরুদ্দিন আহমেদ এবং কৌতুক অভিনেতা ফরিদ আলীর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

টঙ্গীর ট‌্যাম্পাকো ফয়েলস কারখানায় বয়লার বিস্ফোরণে, বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে লঞ্চডুবিতে এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে সংসদে শোক প্রকাশ করা হয়।

এই অধিবেশনের জন্য পুরনো ১১টিসহ মোট ১৫টি বিল সংসদে জমা পড়েছে। নতুন চারটি বিল হচ্ছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) বিল-২০১৬, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল বিল-২০১৬ এবং বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল-২০১৬।

এছাড়াও অধিবেশন চলাকালে আরও নতুন কয়েকটি খসড়া আইন জমা হতে পারে বলে সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে জানানো হয়।

চলতি সংসদের একাদশ অধিবেশন গত ২৭ জুলাই শেষ হয়। ওই অধিবেশনে চলতি অর্থবছরে বাজেট পাস করে আইন সভা। মোট ৩২ কার্যদিবসের ওই অধিবেশনে ১৬টি সরকারি বিল পাস হয়।