একুশে অগাস্ট মামলার চূড়ান্ত তদন্ত কর্মকর্তার সাক্ষ্য শুরু

দীর্ঘ একযুগ আগের একুশে অগাস্ট গ্রেনেড হামলার দুই মামলায় চূড়ান্ত তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ জ্যেষ্ঠ সুপার আব্দুল কাহার আকন্দ স্বাক্ষ্য দেওয়া শুরু করেছেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 02:26 PM
Updated : 31 Oct 2016, 05:03 PM

এর আগে সিআইডির অপর তদন্ত কর্মকর্তা ফজলুল কবিরের স্বাক্ষ্য শেষ হয়েছিল।

ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে শনিবার সিআইডি কর্মকর্তা কাহারের জবানবন্দি নেওয়া শুরু হয়।

রাষ্ট্রপক্ষের এই সাক্ষীর অবশিষ্ট জবানবন্দি নেওয়ার জন্য বিচারক আগামী ৩ ও ৪ অক্টোবর দিন ঠিক করেছেন বলে বলে জানান মামলায় রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী আবুল কালাম আজাদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আব্দুল কাহার আকন্দ তদন্তের ধারাবাহিকতা ও ইতিহাস বর্ণনা করা শুরু করেছেন। কিন্তু শেষ করতে পারেন নি। কে কে তদন্ত করেছেন, কোন কোন পর্যায়ে- তার বিস্তারিত বর্ণনা দেওয়া শুরু করেছেন।”

শুনানিতে এই মামলায় গ্রেপ্তার আসামিদের উপস্থিত করা হয়।

২০০৪ সালের ২১ অগাস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় দলটির তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং কয়েকশ জন আহত হন।

সন্ত্রাসবিরোধী ওই সমাবেশের প্রধান অতিথি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য শেষ হওয়ামাত্র গ্রেনেড হামলা ও গুলিবর্ষণ শুরু হয়। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তি নষ্ট হয়।

বিএনপি-জামায়াত জোট আমলে মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টার পর তত্ত্বাবধায়ক সরকার আমলে অভিযোগপত্র দিয়ে বিচার শুরু হয়।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর অধিকতর তদন্ত হয়। এতে আসামির তালিকায় যোগ হন খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ ৩০ জন।

এরপর দ্রুতবিচার আদালতে থেকে দায়রা আদালত ঘুরে এসে আবার ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-১ এ চলছে হত‌্যা ও বিস্ফোরক আইনে করা মামলা দুটির বিচার।