‘অর্থনীতিবিদরা পরিবেশবিদ হচ্ছে বলেই বিভ্রান্তি’

রামপাল বিদ‌্যুৎ কেন্দ্র বিরোধী আন্দোলনকারীদের ইঙ্গিত করে সাবেক পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, অর্থনীতিবিদরা ‘পরিবেশ বিশেষজ্ঞ’ হওয়ায় জনগণ বিভ্রান্ত হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 04:58 PM
Updated : 29 August 2016, 05:07 PM

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়া জানিয়ে তেল-গ‌্যাস খনিজ সম্পদ ও বিদ‌্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির বক্তব‌্যের জবাবে সোমবার এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

ভারতের সঙ্গে যৌথ উদ‌্যোগে বাগেরহাটের রামপালে ১৩০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ‌্যুৎ কেন্দ্র হচ্ছে, যা বিশ্ব ঐতিহ‌্য সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশ হুমকিতে ঠেলে দেবে দাবি করে এর বিরুদ্ধে তেল-গ‌্যাস রক্ষা কমিটির ব‌্যানারে আন্দোলন করছে বাম দলগুলো।

ওই আন্দোলনে সমর্থন জানিয়ে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের পর শনিবার সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই বিদ‌্যুৎ কেন্দ্রের কারণে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না।

পাশাপাশি বিএনপি এবং  আন্দোলনকারী তেল-গ‌্যাস রক্ষা কমিটির সমালোচনা করেন সরকার প্রধান, যার প্রতিক্রিয়া জানাতে সোমবার সংবাদ সম্মেলন করে নাগরিক এই কমিটি।

তার প্রতিক্রিয়া জানিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, “প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে অনেকেই ভুল তথ্য পরিবেশন করছে।

“আমাদের দুর্ভাগ্য হচ্ছে যে, যারা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের অর্থনীতি পড়ান, তারা যখন পরিবেশ বিশেষজ্ঞ হয়ে যান, তখনই বিপত্তিটা ঘটে। এ কারণেই তারা অনেক ভুল এবং অসত্য তথ্যের ভিত্তিতে বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছেন।”

তেল-গ‌্যাস রক্ষা কমিটির সদস‌্য সচিব আনু মুহাম্মদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ‌্যালয়ের অর্থনীতি বিভাগের অধ‌্যাপক। ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের অর্থনীতির অধ‌্যাপক এম এম আকাশও এই আন্দোলনে সম্পৃক্ত।

হাছান মাহমুদ বলেন, “আপনাদের কমিটি তো তেল-গ্যাস রক্ষার জন্য। সরকার তো সেই তেল-গ্যাস রক্ষার জন্যই কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র হলে তো গ্যাস নষ্ট হবে।”

খালেদা জিয়ার সমালোচনা করে আওয়ামী লীগের এই নেতা বলেন, “রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে বিএনপি চেয়ারপারসন মনগড়া তথ্য দিয়েছেন। তিনি যে অভিযোগ করেছেন তার কোনো ভিত্তি নেই।

“তাদের আসল উদ্দেশ্য পরিবেশ রক্ষা নয়, তাদের মূল উদ্দেশ্য হচ্ছে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করা এবং অন্যের ইস্যুকে হাইজ্যাক করে আন্দোলনের মাধ্যমে জনগণের কাছে যাওয়ার ব্যর্থ চেষ্টা করা।”

‘উদ্দেশ্যপ্রণোদিত অসত্য, ভুল এবং মনগড়া’ তথ‌্য প্রচার প্রতিহত করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান ক্ষমতাসীন দলের প্রচার সম্পাদক।

জঙ্গিদের হত্যা প্রসঙ্গে খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, “তিনি বলেছেন, সরকার আসল লোকদের ধরতে পারেনি। এজন্য অনেকেই বলছেন, আসল লোক তো বেগম খালেদা জিয়া। সরকার অবশ্য তাকে ধরতে পারেনি।”

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, শিল্প বিষয়ক সম্পাদক আব্দুস ছাত্তারও ছিলেন।