একুশ অগাস্ট মামলার ভবিষ‌্যত নিয়ে সন্ধিগ্ধ লেনিন

একুশ অগাস্ট গ্রেনেড হামলা মামলার দীর্ঘসূত্রতা নিয়ে ক্ষোভ প্রকাশ করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস‌্য নূহ-উল-আলম লেনিন বলেছেন, অবস্থাদৃষ্টে তার মনে হচ্ছে মামলাটি বিচারহীনতার দিকে এগোচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 12:18 PM
Updated : 27 August 2016, 12:18 PM

শনিবার রাজধানীর সেগুন বাগিচায় স্বাধীনতা হলে এক আলোচনা সভায় তিনি এ মন্তব‌্য করেন।

লেনিন বলেন, “আমরা বুঝি বিচারের দীর্ঘসূত্রতা করা হচ্ছে মানেই বিচারহীনতা। মানুষের তো একটা ধৈর্যের সীমা আছে। আমি এর প্রতিবাদ জানাই। আমি বলব, জাস্টিজ ডিলেইড হচ্ছে মানে বিচার ডিনাইডহচ্ছে।”

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শেখ হাসিনার সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় প্রাণ হারান আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন, আহত হয়েছিলেন কয়েকশ মানুষ। সেদিন বেঁচে গেলেও স্থায়ীভাবে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

নূহ-উল-আলম লেনিন

দীর্ঘ এক যুগেও ওই হামলার বিচার শেষ না হওয়ায় খেদ প্রকাশ করে নূহ-উল-আলম লেনিন বলেন, “২০০৪ সালে ২৪ জন আওয়ামী লীগ নেতাকর্মীকে গ্রেনেড মেরে হত‌্যা করা হয়েছে, লক্ষ ছিল নেত্রী শেখ হাসিনাকে হত‌্যা করা। তখন তারা (বিএনপি) জজ মিয়া নাটক সাজিয়েছিল। তখন থেকে শুরু হয়েছে বিচারের দীর্ঘসূত্রতা।

“তার পর ২০০৯সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত সাক্ষী গ্রহণ চলছে। আর কত সাক্ষী নিবেন। বিশেষ কারো সাক্ষী নেওয়া বাকি আছে নাকি?”

ওই হামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম‌্যান তারেক রহমান সরাসরি জড়িত বলে দাবি করেন তিনি।

“ওই দিনের হামলা তারেক রহমানের নির্দেশেই হয়েছিল। তারেকের কেন ফাঁসি হবে না। আগে তাকে আটকাতে হবে। না হলে ২১ আগস্টের মত আরো বহু ঘটনা ঘটে যাবে।”

সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনা তুলে ধরে লেনিন বলেন, “একাত্তরের পরাজিত শক্তিরাই দেশে বিভিন্ন সময় জঙ্গি হামলা করে যাচ্ছে। আর এই জঙ্গি গোষ্ঠীকে আশ‌্রয় দিচ্ছেন খালেদা জিয়া । বাংলাদেশের জঙ্গিবাদের আসল নেত্রী খালেদা জিয়া।”

বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ নামে একটি সংগঠন জাতীয় শোক দিবসের এই আলোচনা সভার আয়োজন করে।