বামদের সঙ্গে সুর মিলিয়ে লাভ হবে না: খালেদাকে হানিফ

খালেদা জিয়া রাজনৈতিকভাবে ‘জনবিচ্ছিন্ন’ হয়ে পড়েছেন দাবি করে আওয়ামী লীগ নেতা মাহাবুব-উল আলম হানিফ বলেছেন, এই অবস্থা থেকে বেরিয়ে আসতে রামপালে বিদ্যুৎ কেন্দ্রের বিরোধিতা করছেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:47 PM
Updated : 24 August 2016, 02:47 PM

তবে এর মধ্য দিয়ে বামপন্থিদের সঙ্গে ‘সুর মিলিয়ে’ বিএনপি নেত্রীর লাভ হবে না বলে মন্তব্য করেছেন হানিফ।

রামপাল প্রকল্পটি ‘দেশবিরোধী’ দাবি করে বুধবার এক সংবাদ সম্মেলনে এই তাপবিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনের কাছ থেকে অন্য এলাকায় সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা।

তার এই বক্তব্যের প্রতিক্রিয়ায় বিকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে সংবাদ সম্মেলনে আসেন যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ।

তিনি বলেন, “খালেদা জিয়া রাজনৈতিকভাবে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এর থেকে পরিত্রাণ পাওয়ার জন্য কোনো ইস্যু না পেয়ে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করছেন।

“বাম সংগঠনগুলোর রামপাল ইস্যু; তাদের সঙ্গে তাল মিলিয়ে টিকে থাকা যায় কি না দেখছেন। এই অযৌক্তিক ইস্যু নিয়ে টিকে থাকার কোনো সুযোগ নেই।”

ভারতের সঙ্গে যৌথ অর্থায়নে বাগেরহাটের রামপালে ১৩০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। কয়লাভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্র বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের জন্য হুমকি হবে দাবি করে এর বিরোধিতা করে আসছে বামপন্থি রাজনৈতিক দলগুলো।

তবে ওই বিদ্যুৎ কেন্দ্রে পরিবেশ বিনষ্ট হবে না দাবি করে ক্ষমতাসীন দলের নেতা হানিফ বলেছেন, “রামপালে যে বিদ্যুৎ কেন্দ্র করা হচ্ছে, সেটা দেশের বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্যই। আর এই বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে সরকার সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে।

“পাশাপাশি বিজ্ঞানসম্মতভাবে সকল পরীক্ষা-নিরীক্ষা করেই করা হচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্রের কারণে পরিবেশ বিনষ্ট হওয়ার কোনো সুযোগ নেই।”

২০১৪ সালের দশম সংসদ নির্বাচন ঠেকাতে এবং এর প্রথম বর্ষপূর্তির পর টানা তিন মাস বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধে গাছ কেটে সড়ক আটকানোর প্রসঙ্গ তুলে খালেদা জিয়াকে ‘পরিবেশ বিনাশী নেত্রী’ বলেন মাহাবুব-উল আলম হানিফ।

তিনি বলেন, “খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে পরিবেশ বাঁচাতে রামপালে বিদ্যুৎকেন্দ্র করার বিরোধিতা করেছেন। আসলে এই কথাটি ওনার মুখে মানায় না। কারণ ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে তার দলের নেতাকর্মীরা এমনই ভয়াবহ কর্মকাণ্ড করেছেন যে, গাছ পর্যন্ত তাদের হাত থেকে রেহাই পায়নি। তাহলে তিনি কীভাবে পরিবেশ নিয়ে কথা বলেন?

“এই পরিবেশ বিনাশী নেত্রী খালেদা জিয়া অবশেষে আন্দোলন করার কিছু না পেয়ে বামদের সাথে সুর মিলিয়ে রামপাল নিয়ে কথা বলছেন। কিছু একটা নিয়ে আন্দোলনে থাকার তার এই চেষ্টা সফল হবে না।”