উন্নয়ন ব্যয় বাড়িয়ে ‘অর্থ লুটে’ সরকার: নজরুল

অবকাঠামো নির্মাণ প্রকল্পের উন্নয়ন ব্যয় বাড়িয়ে সরকার ‘অর্থ লুট’ করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 09:05 AM
Updated : 22 August 2016, 09:05 AM

সোমবার এক আলোচনা সভায় তিনি বলেন, “পত্রিকায় এসেছে, বিশ্বের মধ্যে বাংলাদেশে প্রতি কিলোমিটারে রাস্তা বানাতে খরচ সবচেয়ে বেশি।

“প্রতিবেশী দেশ ভারতের চেয়ে বেশি খরচ হয়, আমেরিকার চেয়ে বেশি খরচ হয়, সম্ভবত সুইজারল্যান্ডের চেয়েও বেশি খরচ হয় বাংলাদেশে রাস্তা-ব্রিজ বানাতে। এই অতিরিক্ত খরচ কিসের? চুরি-লুট। এভাবে খরচ বাড়ানো হচ্ছে।”

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  এই আলোচনা সভা হয়।

১৯৮০ সালের ১৯ আগস্ট বিএনপির অন্যতম অঙ্গসংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল প্রতিষ্ঠা হয়।

নজরুল বলেন, “চুরি-লুটপাট করে ১৯৯৬-২০০১ সালে তারা (আওয়ামী লীগ) ক্ষমতায় ছিল, তাদের শাসনামলের শেষ বছর বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে এক নম্বর হয়েছিল। ওই পাঁচ বছরে তারা এক নম্বর বানিয়ে দিয়েছিল দুর্নীতিতে। আজকে আবার দেশটাকে সেরকম জায়গায় নিয়ে যাওয়ার চক্রান্ত চলছে।”

আওয়ামী লীগের সময় দেশের অর্থনীতি ‘মাদকাসক্ত’ হয়ে পড়েছিল উল্লেখ করে তিনি বলেন, “১৯৯৬ সালে ক্ষমতায় থেকে আওয়ামী লীগে দেশটাকে যেভাবে দুর্নীতিতে ছেয়ে দিয়েছিল পরবর্তিতে বেগম খালেদা জিয়ার সরকারকে তা থেকে নামিয়ে আনতে তিনবছর সময় লেগেছিল।”

সরকার নির্বাচনী ব্যবস্থাকে ধবংস করে দিয়েছে অভিযোগ করে নজরুল বলেন, এখন মানুষ ভয় পায় নির্বাচনকে।

“নির্বাচন মানে হলো- ভোটে দাঁড়াতে বাধা দেয়া, সম্ভব্য প্রার্থীদের খুন করা, তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করে রাখা। নির্বাচন মানে হলো, ভোটের বাক্স ভর্তি করা, জনগণ ভোট দিলেও বিরোধী প্রার্থীদের পরাজিত করে অথবা হত্যা করে দলীয় প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা।”

স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু, সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবুর মিথ্যা মামলা প্রত্যাহার ও বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির দাবি জানান নজরুল ইসলাম খান।

সংগঠনের সিনিয়র সহসভাপতি মুনির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি সাইফুল ইসলাম পটু, কেন্দ্রীয় নেতা ইয়াসীন আলী, লিটন মাহমুদ, সাহাবুদ্দিন মুন্না, রফিক হাওলাদার প্রমুখ বক্তব্য রাখেন।