উন্নয়নের অগ্রযাত্রাও রুখতে পারবে না: তোফায়েল

বিএনপি আন্দোলন করে ভোট ঠেকাতে পারেনি মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রাকেও কেউ রুখতে পারবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 07:42 PM
Updated : 20 August 2016, 07:42 PM

শোক দিবস উপলক্ষে শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ঢাকা ইউনির্ভাসিটি অ্যালামনাই এসোসিয়েশন ‘স্মরণে, শপথে ১৫ ই অগাস্ট, বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শিরোনামে এই আলোচনা সভার আয়োজন করে।

তোফায়েল বলেন, “দেশের সর্বস্তরে এখন উন্নয়ন হচ্ছে। ক্রমেই দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হচ্ছে। প্রতিক্রিয়াশীল গোষ্ঠী সেই উন্নয়নকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে।

“৫ জানুয়ারির নির্বাচন বানচাল করার চেষ্টা করেছিল বিএনপি নেতা খালেদা জিয়া। কিন্তু সফল হয়নি। তাই দেশের এই উন্নয়নের অগ্রযাত্রাকেও কেউ রুখতে পারবে না।”

সাম্প্রতিক জঙ্গি হামলার বিষয়ে তিনি বলেন, “যারা সন্ত্রাসী, জঙ্গি তাদের পরিবারও তাদের স্বীকৃতি দেয় না। তাদের দেখতে যায় না। আর বিএনপি বলে, তাদের হত্যা না করে জীবিত ধরার দরকার ছিল। কয়েকজন বিএনপি নেতা বলেন, যাদের হত্যা করা হয়েছে তাদের সবাই সন্ত্রাসী না। এই বক্তব্য অত্যন্ত নিন্দনীয়।”

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধিতায় আন্দোলনে থাকা ছাত্র ইউনিয়নের সমালোচনা করে তোফায়েল আহমেদ বলেন, “যখন ১১ দফা তৈরি করছিলাম, তখন দফার ভেতর বঙ্গবন্ধুর মুক্তির বিষয়টি লিখতে চাইলে ছাত্র ইউনিয়ন বিরোধিতা করে। পরে আগরতলা মামলা প্রত্যাহার ও সকল রাজবন্দীর মুক্তি চাই এমন কথা লিখি।”

পাকিস্তানের শাসক গোষ্ঠীর শোষণ-বঞ্চনার বিরুদ্ধে আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৬৯ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) স্বায়ত্তশাসনের দাবিতে বিক্ষোভ প্রবল রূপ। সে সময় সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে দেওয়া হয় ঐতিহাসিক ১১ দফা কর্মসূচি। ছাত্রলীগ নেতা তোফায়েল সে সময় এই পরিষদের নেতৃত্বে ছিলেন।

এসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শেখ আব্দুস সালাম।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আখতারুজ্জামান, এসোসিয়েশনের সাবেক সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, রকিব উদ্দীন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।