বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়াই মূল ষড়যন্ত্রকারী: হানিফ

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মূল ষড়যন্ত্রকারী হিসেবে জিয়াউর রহমানকে দায়ী করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 02:08 PM
Updated : 20 August 2016, 02:08 PM

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বাংলাদেশ তরীকত ফেডারেশন আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, “খন্দকার মোশতাকের এ ধরনের ক্ষমতা ছিল না, সে এই চক্রান্ত করবে।

“জিয়াউর রহমান সামরিক বাহিনীর প্রধান হিসেবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে প্রকৃতপক্ষে কলকাঠি নেড়েছেন, জিয়াই ছিলেন মূল হোতা। তার মুখোশ উন্মোচিত হয়ে গেছে।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের জন‌্য বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াকে দায়ী করে বক্তব‌্যে দলটির বর্তমান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতিক্রিয়ারে সমালোচনাও করেন আওয়ামী লীগ নেতা।  

“তিনি (মির্জা ফখরুল) বলেছেন, আওয়ামী লীগের মধ্যে না কি বঙ্গবন্ধুর খুনিরা লুকিয়ে আছে। কিন্তু বাংলার মানুষ জেনে গেছে, কারা বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতা করেছে, কারা প্রতিষ্ঠা করেছে। জাতি কি সেসব ভুলে গেছে? এসব অস্বীকার করলে চলবে?”

হানিফ বলেন, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গে ‘গোপন আঁতাতে’ বঙ্গবন্ধু হত্যার ‘নীলনকশা বাস্তবায়ন’ করেন জিয়া।

“১৯৭৩ সালেই আমরা সেই খবর পেয়েছিলাম। যুক্তরাষ্ট্রে সামরিক সফরে গিয়ে জিয়াউর রহমান রুদ্ধদ্বার বৈঠক করলেন। পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে তার কিসের এত দহরম মহরম ছিল। মূলত তখন থেকেই তাকে হত্যার আন্তর্জাতিক ষড়যন্ত্র শুরু হয়েছিল।”

বঙ্গবন্ধুর হত‌্যাকাণ্ডের নেপথ‌্যের পরিকল্পনাকারীদের বিচারের জন‌্য ‘বিশেষ তদন্ত কমিশন’ গঠনের দাবিও জানান ক্ষমতাসীন দলের এই নেতা।

সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “১৫ অগাস্টে কোনো ব্যক্তি বা পরিবারকে হত্যা নয়, একটি দেশকে সেদিন হত্যা করা হয়েছিল। জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মানবতাকে তার বুটের তলায পিষ্ট করেছিলেন।”

তরীকত ফেডারেশনের মহাসচিব এম এ আওয়াল বাংলাদেশে জঙ্গি তৎপরতার জন‌্য জিয়ার স্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দায়ী করেন।

তিনি বলেন, “খালেদা জিয়া যদি জঙ্গিদের মাথার উপর হাত না রাখতেন, তবে দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠত না।”