বিএনপি-জামায়াত জোট সমাজের বিষফোঁড়া: নৌমন্ত্রী

বিএনপি-জামায়াত জোটকে ‘জঙ্গিবাদের মদদদাতা’ হিসেবে দায়ী করে তাদেরকে ‘সমাজের বিষফোঁড়া’ বলেছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 04:48 PM
Updated : 30 July 2016, 04:48 PM

একইসঙ্গে ‘দক্ষ সোশাল সার্জন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ সমাজ থেকে এই ‘অপশক্তি’ দূর করার ‘অপারেশন’ শুরু করেছেন বলেও মন্তব্য করেন এই আওয়ামী লীগ নেতা।

শনিবার বিকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলন’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি বলেন, “মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হাজারো মানুষ আজ জঙ্গিবাদ নির্মূল ইস্যুতে ঐক্যবদ্ধ হয়েছেন।

“জঙ্গিবাদ আসলে একটি বিষফোঁড়া, এর যন্ত্রনা ক্ষণিকের। দক্ষ সোশাল সার্জন শেখ হাসিনা অপারেশন শুরু করেছেন। কিছুদিন পর আর এ যন্ত্রনা থাকবে না।”

এশিয়ান জার্নালিস্ট হিউম্যান রাইটস অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন (এজাকিহাফ) এই আলোচনা সভার আয়োজন করে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ২০১৫ সালে দেশব্যাপী যানবাহনে পেট্রোলবোমা নিক্ষেপ, পুলিশ ও সংখ্যালঘুদের ওপর হামলার নানা পরিসংখ্যান তুলে ধরে নৌ-মন্ত্রী বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলকে ‘খুনিদের জোট’ হিসেবে অভিহিত করেন।

“দেশকে পাকিস্তান ও আফগানিস্তানের মতো জঙ্গি রাষ্ট্র বানাতে বিএনপি-জামায়াত ঐক্যজোট বহুদিন ধরে চেষ্টা করছে। আমরা যখন যুদ্ধাপরাধীদের নির্মূলের চেষ্টা করছি, তখন তারা নানাভাবে ষড়যন্ত্র ও চক্রান্ত করে যাচ্ছে।

“দেশব্যাপী বিষাক্ত ছোবল হানতে সমস্ত খুনির দল একত্রিত হয়েছে। তারা আসলে এখন শেখ হাসিনাকে খুন করে ক্ষমতায় বসতে চায়।”

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক ইতিহাস বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সময় থেকে বিকৃত করা শুরু হয় অভিযোগ করে তিনি শাজাহান বলেন, “বিএনপি-জামায়াত জোট দেশ থেকে জাতীয়তাবাদী চেতনা নির্মূল করতে চায়। বাংলার সংস্কৃতিকে তারা খুন করতে চায়, বাঙালির জাতীয়তাবাদী চেতনাকে ধ্বংস করতে চায়।”

মন্ত্রী জঙ্গিবাদ নির্মূল ইস্যুতে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বিরূপ মন্তব্যেরও তুমুল সমালোচনা করেন।

“শাহ মোয়াজ্জেম প্রশ্ন তুলেছেন, কল্যাণপুরের নিহতরা আসলে জঙ্গি কি না?  হান্নান শাহ বলেছেন, এটি নাকি ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’!  তারা যদি জঙ্গি হত, কেন তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করালাম না, সেই প্রশ্নও তিনি তুলেছেন।

“পুরান পাগলে ভাত পায় না, নতুন পাগলের আমদানি… মোয়াজ্জেম হোসেন জাতীয় পার্টি থেকে পদত্যাগ করে এখন বিএনপিতে গিয়ে জঙ্গিবাদের পক্ষে কথা বলছে।,” বলেন তিনি।

এখন জঙ্গিবাদ-মৌলবাদের বিপক্ষে কথা বলায় কতিপয় ইসলামী দল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাকে ‘নাস্তিক ও মুরতাদ’ বলায় তার সমালোচনা করেন মন্ত্রী।

“শেখ হাসিনা পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, দিন শুরু করেন কোরআন তেলাওয়াত করে। আমি আল্লাহ-রসূলে বিশ্বাস করি। তবে আমরা নাস্তিক হলাম কী করে?

“নাস্তিক ও মুরতাদ তো তারাই যারা আল্লাহ-রাসূলের নামে দেশবাসীকে বিভ্রান্ত করছে। ইসলামের এই মহাশত্রুরা নিজেরাই তো ঈমান আনতে পারেনি। এদের সামাজিক-সাংস্কৃতিক-মানবিক কোনো মূল্যবোধই নেই।”

সত্তরের ছাত্রনেতা ও পরবর্তীতে শ্রমিক আন্দোলনের শীর্ষ নেতা শাজাহান খান ‘নবাব সিরাজউদ্দৌলা’ এবং ‘জীবন থেকে নেওয়া’ সিনেমা দুটির উদাহরণ টেনে বলেন, “এই সিনেমা দুটি থেকে আমরা উৎসাহ পেয়েছিলাম। স্বাধীনতা যুদ্ধে লড়াইয়ে অনুপ্রাণিত হয়েছিলাম।

“আফসোস, চলচ্চিত্রের মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর জন্য যতটি ছবি দরকার, তা নেই।”

এসময় শাজাহান খান জানান, মুক্তিযুদ্ধে চট্টগ্রাম বন্দরে পাকিস্তানি সেনাদের অস্ত্র-গোলাবারুদবাহী ‘সোয়াত’ জাহাজকে ডুবিয়ে দেওয়ার অসামান্য কৃতিত্বের অধিকারী তৎকালীন নৌ-সেনাদের নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করবেন।

‘অপারেশন জ্যাকপট’ নামে সেই সিনেমাটির নির্মাণকাজও দ্রুত শুরু করবেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ প্রদান করা হয় সাবেক মন্ত্রী ও সাবেক বিএনপি নেতা নাজমুল হুদাকে। অনুষ্ঠানে এসেছিলেন সাবেক তথ্যমন্ত্রী সৈয়দ দিদার বখত।