তেল-গ্যাস কমিটির মিছিলে ‘হামলার’ নিন্দায় বিএনপি

রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ বন্ধের দাবিতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মিছিলে ‘পুলিশের হামলার’ নিন্দা জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 08:47 AM
Updated : 29 July 2016, 02:32 PM

শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নিন্দার পাশাপাশি ঘটনার প্রতিবাদ জানান।

তিনি বলেন, “সুন্দরবন রক্ষায় রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি বাতিলের দাবিতে আন্দোলনের কর্মসূচিতে পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বিএনপি।

“এই পুলিশি হামলা বর্বরোচিত, পাশবিক, নিষ্ঠুর, মতপ্রকাশের স্বাধীনতার ওপর সরকারি বৈরিতার আরেকটি কলঙ্কজনক দৃষ্টান্ত।”

বৃহস্পতিবার তেল-গ্যাস কমিটির প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিলটি বাধা পেরিয়ে পরিবাগে পৌঁছালে ওপর কাঁদুনে গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।এতে বেশ কয়েকজন আহত হয়।

এর প্রতিবাদে শনিবার দেশজুড়ে বিক্ষোভের ঘোষণা দিয়েছে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, “রামপালে কয়লা পুড়িয়ে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করলে আমাদের অতুলনীয় জাতীয় সম্পদ সুন্দরবনের চরম বিপর্যয় ঘটবে। প্রাকৃতিক ভারসাম্য হারিয়ে ধূসর মরুভূমিতে পরিণত হবে বাংলাদেশ। এর বিরুদ্ধে দেশের জনগণ তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

“এই প্রতিবাদে আশীর্বাদপ্রাপ্ত দেশের স্বার্থ বাধা পড়তে পারে, তাই ভোটারবিহীন সরকার রাগান্বিত ও ক্ষুব্ধ হয়ে তেল-গ্যাস-বিদ্যুৎ জাতীয় কমিটির প্রতিবাদ মিছিলে পুলিশি হামলা চালিয়েছে।”

বর্তমান আওয়ামী লীগ সরকারকে ‘ভোটারবিহীন ভারতসমর্থিত সরকার’ হিসেবে বর্ণনা করে রিজভী বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদকারীদের ওপর পুলিশের ‘নির্মম হামলার’ ঘটনায় স্পষ্ট হয়েছে যে সরকারকে অন্য একটি দেশের স্বার্থে ‘তাদের মাস্টারপ্ল্যান’ অনুযায়ী ক্ষমতায় বসেছে।

রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রতিবাদে বিএনপি কোনো কর্মসূচি দেবে কি না জানতে চাইলে সরাসরি তার উত্তর দেননি দলটির এই যুগ্ম মহাসচিব।

“দেশবিরোধী যে কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে বিএনপি অগ্রদূতের ভূমিকা পালন করবে, ভ্যানগার্ডের ভূমিকা পালন করবে- এ ব্যাপারে আপনারা নিশ্চিত থাকবেন। আমরা জানি ভয়ঙ্কর নিপীড়নের মুখোমুখি হব। কিন্তু দেশের মাটিতে অন্য শক্তির স্বার্থ রক্ষা করার ব্যাপারে আমরা দৃঢ়ভাবে এর প্রতিবাদ করব।” 

অন্যদের মধ্যে দলের কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার ও বেলাল আহমেদ উপস্থিত ছিলেন।