তারেকের রায়ের প্রতিবাদে শনিবার বিএনপির বিক্ষোভ

মুদ্রা পাচার মামলায় উচ্চ আদালতে তারেক রহমানের সাজা হওয়ার প্রতিবাদে শনিবার ঢাকা মহানগরীসহ দেশের সব মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 07:04 AM
Updated : 22 July 2016, 07:04 AM

শুক্রবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

ঘুষ হিসেবে আদায়ের পর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে করা আলোচিত এ মামলায় জজ আদালত ২০১৩ সালে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেককে খালাস ও তার বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে সাত বছরের কারাদণ্ড দেয়।।

রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের করা আপিলের রায়ে বৃহস্পতিবার তারেককে সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকার অর্থদণ্ড দেয় হাই কোর্ট।  মামুনকে নিম্ন আদালতের দেওয়া ৪০ কোটি টাকা অর্থদণ্ড পরিবর্তন করে ২০ কোটি টাকা করেছে উচ্চ আদালত।

রায়ের পর রাতেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশান কার্যালেয়ে দলের জ্যেষ্ঠ নেতাদের এক বৈঠকে বিক্ষোভ কর্মসূচি চূড়ান্ত হয়।

বিএনপির অভিযোগ, সরকারের ‘ইচ্ছা পূরণে’ তাদের নেত্রীর বড় ছেলের বিরুদ্ধে এই রায় দিয়েছে আদালত।

সংবাদ সম্মেলনে তারেক রহমান ন্যায় বিচার পাননি অভিযোগ করে রিজভী বলেন, “ভোটারবিহীন সরকারের কাজসাজিতে প্রতিহিংসার বশবর্তী হয়ে মুদ্রা পাচার মামলায় জজ আদালতের দেওয়া বেকসুর খালাসের রায় বাতিল করে জনাব তারেক রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে আগামীকাল শনিবার বিএনপির উদ্যোগে ঢাকা মহানগরীসহ দেশব্যাপী মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল হবে। এটি আমাদের কেন্দ্রীয় কর্মসূচি।”

এসময় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আ স ম হান্নান শাহ, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সহসভাপতি চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ শাহজাহান, মাহবুবউদ্দিন খোকন, মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবীর খোকন, মাসুদ আহমেদ তালুকদার, আবুল খায়ের ভুঁইয়া, নুরী আরা সাফা, আনোয়ার হোসেইন, শাহ আবু জাফর, বিলকিন জাহান শিরিন, আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম ও ব্যারিস্টার কায়সার কামাল উপস্থিত ছিলেন।