নর্থ সাউথে কী শেখানো হচ্ছে, প্রশ্ন নাসিমের

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পরিবর্তে মানুষ খুনের শিক্ষা দেওয়া হচ্ছে কিনা- এমন প্রশ্ন তুলে বেসরকারি এই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2016, 08:24 AM
Updated : 31 July 2016, 07:29 PM

গুলশানের হলি আর্টিজান বেকারি এবং শোলাকিয়ায় ঈদের জামাতের কাছে হামলার প্রসঙ্গ টেনে রোববার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “শোলাকিয়ার যুবকও নর্থ সাউথের। ওখানে কী শিক্ষা দেওয়া হচ্ছে, কী লেখাপড়া শেখানো হচ্ছে?”

“ওখানে খুন করার শিক্ষা দেওয়া হচ্ছে। এটির বিরুদ্ধে আমরা অবশ্যই ব্যবস্থা নেব,” বলেন ১৪ দলের মুখপাত্র।

সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ সফল করতে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ে এ সভা হয়।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় কমান্ডো অভিযানে নিহত পাঁচ সন্দেহভাজন হামলাকারীর মধ্যে নিবরাজ ইসলাম নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। 

এর এক সপ্তাহের মাথায় কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাতের মাঠের কাছে পুলিশ ও হামলাকারীদের গোলাগুলির মধ্যে নিহত সন্দেহভাজন যুবকও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র, যিনি চার মাস ধরে নিখোঁজ ছিল বলে জানিয়েছে পুলিশ।

আবীর রহমান নামে ২২ বছরের ওই তরুণ নর্থ সাউথ ইউনিভার্সিটির বিবিএ ফাইনাল ইয়ারের ছাত্র ছিলেন।

আবীরের বড় ভাই আশিকুর রহমান গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও দেখে তাকে শনাক্ত করেন বলে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নুরুজ্জামান জানিয়েছিলেন।

ধর্মের নামে হত্যাকাণ্ড ঘটানো হচ্ছে মন্তব্য করে আওয়ামী লীগ সভাপতি মণ্ডলীর সদস্য নাসিম বলেন, “টুপি, পাঞ্জাবি পরে মানুষ হত্যা করা হচ্ছে। এটা কোন ধর্ম? ধর্মের নাম দিয়ে একাত্তরের পরাজিত শক্তি এ ধরনের ঘটনা ঘটাচ্ছে।”

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রত্যেক পাড়া-মহল্লায় সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের তাগিদ দিয়ে তিনি বলেন, “কমিটি যেন আওয়ামী লীগের না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ওখানে মসজিদের ইমাম, পাশের স্কুলের শিক্ষকসহ সর্ব সাধারণের কমিটি করতে হবে।”

সভায় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, গুলশান ও শোলাকিয়ার হত্যাকাণ্ড আন্তর্জাতিক সমস্যা হয়ে থাকলে এটা আন্তর্জাতিকভাবে সমাধান করতে হবে। আর এটা যদি আমাদের জাতীয় সমস্যা হয়ে থাকে জাতীয়ভাবেই সমাধান করতে হবে।

“একাত্তরের পরাজিত শক্তিরা বার বার পরাজিত হয়ে বিভিন্ন সংগঠনের নাম দিয়ে জঙ্গি হামলা, গুপ্ত হত্যা করছে।এরা অন্য কেউ না, এরা আমাদের দেশীয় শত্রু,” বলেন হানিফ।

দলের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান, দক্ষিণের সাধারণ সধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।