গুলশানের জিম্মি সঙ্কটে ‘উদ্বেগ’ বিএনপির

ঢাকার গুলশানে কূটনৈতিকপাড়ার একটি রেস্তোরাঁয় অস্ত্রধারীদের হামলার পর ‘জিম্মি সঙ্কটের’ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 09:39 PM
Updated : 2 July 2016, 00:25 AM

শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশানে এই সঙ্কট শুরুর পর গভীর রাতে বিএনপির প্যাডে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে ‘সহিংস প্রাণবিনাশী’ এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে রিজভী বলেন,  “বিএনপি গুলশানের একটি রেস্টুরেন্টে সহিংস পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছে। বিএনপি দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, এই সহিংস ঘটনায় জড়িত দুষ্কৃতিকারীদের দ্রুত সময়ের মধ্যে আটক করতে আইনশৃঙ্খলা বাহিনী সক্ষম হবে।”

এই ঘটনা সাম্প্রতিক সময়ে বিএনপির দাবি অনুযায়ী, ‘দেশ যে একটি গভীর সঙ্কটকাল অতিক্রম করছে’- তারই বহিঃপ্রকাশ বলে আসা মনে করে দলটি।

রুহুল কবির স্বাক্ষরে বিবৃতিতে বলা হয়, “বিএনপি সবসময় বলে এসেছে দেশ একটি গভীর সঙ্কটকাল অতিক্রম করছে। আজকের রাতের ঘটনা সেই গভীর সঙ্কটের বহিঃপ্রকাশ।”

এই পরিস্থিতি মোকাবিলা করতে দলমত নির্বিশেষে সবাইকে নিয়ে উদ্যোগ নেওয়ার আহ্বানের পাশাপাশি ‘বিদেশি জিম্মিদের’ মুক্ত করতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা নেবে বলে আশার কথা জানায় বিএনপি।

বিবৃতিতে সরকারের উদ্দেশে বলা হয়, “যেসব বিদেশিদের জিম্মি করা হয়েছে, তাদেরকে নিরাপদে মুক্ত করার জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করবেন।”

একই সঙ্গে গুলশানের এলাকাবাসীসহ ওই এলাকার বাসিন্দা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নিরাপত্তা জোরদার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

“অত্র এলাকার বসবাসরত বিদেশি কূটনীতিকদের জীবন ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকার দ্রুত সময়ে কার্য্কর পদক্ষেপ গ্রহণ করবে বলে বিএনপি আশা রাখে।”

জিস্মি মুক্ত করতে যেসব পুলিশ সদস্য নিহত হয়েছেন তাদের আত্মর মাগফিরাত কামনা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করার পাশাপাশি আহতদের দ্রুত সুস্থতা কামনা করা হয় বিবৃতিতে।