সরকার ভারসাম্য হারিয়েছে: রিজভী

‘অনাচার’ ও ‘দুষ্টচক্র’ সৃষ্টি করে আওয়ামী লীগ সরকার ভারসাম্য হারিয়ে ফেলেছে বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 09:13 AM
Updated : 24 June 2016, 09:13 AM

গ্রেপ্তারের নামে সরকার দেশের কারাগারগু্লোতে ‘মানবিক বিপর্য্য়’ সৃষ্টি করেছে বলেও অভিযোগ করেছেন তিনি।

শুক্রবার সকালে নয়া পল্টনে এক সংবাদ সম্মেরনে রিজভী বলেন, “রাষ্ট্র নিয়ে অনাচারে দুষ্টচক্র সৃষ্টি করে সরকার ভারসাম্য হারিয়ে ফেলেছে। এখন সর্বত্র বিশৃঙ্খল অস্থিতিশীলতা এক বিপজ্জনক অরাজকতা চারিদিকে পরিব্যপ্ত হয়ে পড়েছে।

“নির্বিচারে গণগ্রেপ্তার করে ধারণক্ষমতার চাইতে তিন গুণ বেশি বন্দি কারাগারে আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। সেখানে সৃষ্টি করা হয়েছে এক ভয়াবহ মানব বিপর্যয়।”

কারাবন্দি নেতা রফিকুল ইসলাম মিয়া, আবদুল মান্নান, আরিফুল হক চৌধুরী, জি কে গউস, আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, সম্পাদক শফিক রেহমানের মুক্তি দাবি করেন রিজভী।

সরকারের আচরণের সমালোচনা করে তিনি বলেন, “ভোটারবিহীন সরকার ও শাসক দলের নেতা-কর্মীদের আচরণ এবং জঙ্গিরা যে আচরণ করছে, এদের সাথে প্রচণ্ড মিল আছে।

“অর্থাৎ আকস্মিকভাবে বিরোধী পক্ষের উপর আক্রমণ করা, তার বিপরীত বিশ্বাস করলে তার উপরে আক্রমণ করা, তাদের কুপিয়ে মারা- এটা এই সরকারি দলের বিশেষ বৈশিষ্ট্য। যেমন জঙ্গিদের বৈশিষ্ট্য। ওদের আচরণ ও সহিংসতার সাথে আওয়ামী লীগের হুবহু মিল।”

প্রশাসনের সাম্প্রতিক আক্রমণাত্মক বক্তব্যের দিকে ইঙ্গিত করে রিজভী বলেন, “প্রধানমন্ত্রী সব সময় যেরকম হুমকি-ধমকি, একে মার, একে ধর বলছেন। ঠিক তার প্রশাসনও একই রকম কথা-বার্তা বলছে।”

টাঙ্গাইল-৩ আসনের ক্ষমতাসীন দলের সাংসদ আমানুর রহমান খান রানা হত্যামামলার পলাতক আসামি হয়ে কীভাবে জাতীয় সংসদে ঢুকে হাজিরা খাতায় স্বাক্ষর করলেন, তা নিয়ে প্রশ্ন তোলেন এই বিএনপি নেতা।

বৃহস্পতিবার নোয়াখালীর সেনবাগে বিএনপির ইফতার পার্টি ক্ষমতাসীনদের হামলায় পণ্ড হওয়া এবং সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা চেয়ারম্যান আইনুল হককে গ্রেপ্তারের নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স প্রমুখ।