ভারত আগ্রাসী, সরকার নতজানু: রিজভী

ভারতের আচরণকে ‘আগ্রাসী’ আখ্যায়িত করে তার বিপরীতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আচরণকে ‘নতজানু’ বলেছে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 09:12 AM
Updated : 23 June 2016, 09:12 AM

তিনি বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, “একটি দেশ যে আমাদের প্রতি অন্যায়গুলো করছে এবং এই অন্যায় ভয়াবহ।”

ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প এবং সীমান্তে বাংলাদেশি খুনের কথা তুলে ধরে রিজভী বলেন, “প্রতি দুই দিনে একটা করে মানুষ হত্যা হয় সীমান্তে। এত চুক্তি হল, এত কিছু হল, তারপরও তো এটা থামছে না।

“এসবের বিষয়ে সরকারের প্রধান দায়িত্ব কঠোর প্রতিবাদ করা। কিন্তু তা হচ্ছে না। কারণ তারা( সরকার) নিজেই নতজানু।”

অবকাঠামো না থাকলেও আশুগঞ্জ বন্দর ভারতকে ব্যবহার করতে দিয়ে বাংলাদেশের ‘সার্বভৌমত্ব ও নিরাপত্তা’ বিপন্ন করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

প্রতিবেশী দেশ ভারতের বিষয়ে বিএনপির অবস্থান ব্যাখ্যা করে বিএনপি নেতা বলেন, “নিশ্চয়ই আমরা বন্ধুত্ব চাই। ভারতকে আমরা বন্ধু-প্রতীম রাষ্ট্র বলেই মনে করি।

“কিন্তু বন্ধুত্ব যদি ওয়ানওয়ে ট্রাফিক হয়, একমুখী রাস্তা হয়, এটা যদি ডাবলওয়ে রোড না হয়, তাহলে এই বন্ধুত্ব নিয়ে তো সন্দেহ দেখা দেবে।”

আবার গ্যাসের দাম বাড়ানোর যে কোনো উদ্যোগের বিষয়ে সরকারকে হুঁশিয়ার করে রিজভী বলেন, তা হলে বিএনপি কর্মসূচি দেবে।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের মামলায় বিএনপির মহানগর নেতা এমএ কাইয়ুম ও তার ভাই আবদুল মতিনকে আসামি করে পুলিশের অভিযোগপত্র চূড়ান্ত করার প্রতিবাদ জানান রিজভী। 

তিতুমীর কলেজ ছাত্রদলের সভাপতি তসলিম হাসান মাসুদ, সাধারণ সম্পাদক আমিনুল হক হিমেল, সিনিয়র সহসভাপতি নুরে আলম রাসেলসহ ৬ জনকে গ্রেপ্তারের নিন্দাও জানান তিনি।