জিয়ার মৃত্যুবার্ষিকীতে খালেদার শ্রদ্ধা

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 06:44 AM
Updated : 30 May 2016, 07:22 AM

শেরেবাংলা নগরে জিয়ার কবরে সোমবার সকাল সাড়ে ১১টায় শ্রদ্ধা জানানোর পর নিরবতা পালন শেষে ফাতেহা পাঠ ও মোনাজাত করেন তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, আসম হান্নান শাহ, আবদুল মঈন খান, মির্জা আব্বাস, রায়, নজরুল ইসলাম খান, শাহ মোয়াজ্জেম হোসেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আবদুল্লাহ আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, শামুসজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, মাহবুবউদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আবদুস সালাম ও নাজিম উদ্দিন আলমসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা ছিলেন।

বিএনপি ছাড়াও মুক্তিযোদ্ধা দল, যুবদল, কৃষকদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন ও ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন অঙ্গ সংগঠনও শ্রদ্ধা জানায়।

পরে কবর প্রাঙ্গণে জাতীয়তাবাদী উলামা দলের আয়োজনে মিলাদ মাহফিলে অংশ নেন খালেদা জিয়া।

সেখানে ডক্টরস অ্যাসোসিয়েশন ও জিসাসের উদ্যোগে রক্ত দেওয়ার কর্মসূচি থাকলেও পুলিশের বাঁধার কারণে তা হয়নি বলে বিএনপির নেতারা অভিযোগ করেছেন। তবে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সকালে বিনামূল্যে ওষুধ বিতরণ করে ডক্টরস অ্যাসোসিয়েশন।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ছাত্র দলের আয়োজনে জিয়াউর রহমানকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজ উদ্দীন আহমদ।

সামরিক বাহিনীতে থাকা অবস্থায় জিয়াউর রহমানের তত্ত্বাবধানেই ১৯৭৮ সালে বিএনপির প্রতিষ্ঠা হয়। তিন তারকা জেনারেল হিসেবে সেনাজীবন ছেড়ে আসা জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকাকালে ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে একদল সেনা কর্মকর্তার হাতে নিহত হন।

সেই থেকে বিএনপি দিনটিকে শাহাদাৎ দিবস হিসেবে পালন করে আসছে। ৩৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিএনপি ২১ মে থেকে পক্ষকালের কেন্দ্রীয় কর্মসূচি শুরু করে। কেন্দ্রীয়ভাবে বিএনপিসহ অঙ্গসংগঠনগুলো পোস্টার প্রকাশ করেছে, পত্র-পত্রিকায় ছাপানো হয়েছে বিশেষ ক্রোড়পত্র।

দলের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে, তোলা হয়েছে কালো পতাকা। নেতা-কর্মীরাও বুকে কালো ব্যাজ পড়েন।

খাবার বিতরণ

বেলা ১২টার দিকে মানিক মিয়া এভিনিউ টিঅ্যান্ডটি মাঠে স্থানীয় বিএনপির আয়োজনে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন খালেদা জিয়া। এ সময় কেন্দ্রীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শামা ওবায়েদ, তাবিথ আউয়াল, স্থানীয় বিএনপি নেতা আনোয়ারুজ্জামান আনোয়ার উপস্থিত ছিলেন।

সেখান থেকে বিএনপি চেয়ারপারসন মোহাম্মদপুর টাউন হল, ধানমণ্ডি, কলাবাগান, আজিমপুর, পুরান ঢাকার লালবাগ, মৌলভীবাজার, বংশাল, জজ কোর্টের সামনে, নয়াবাজার, হাইকোর্টের মাজারের সামনে, বিজয়নগর, নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়, শান্তিনগর, শাহজাহানপুর, মতিঝিল ও বাংলা মোটরের বিভিন্ন স্থানে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করবেন বলে মহানগর নেতারা জানিয়েছেন।